ভূমিকম্পে কেঁপে উঠল দেশ

Uncategorized

রাঙ্গামাটিতে সেতু-মসজিদে ফাটল


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাসহ সারাদেশে ভূমিকম্প অনুভূত হয়েছে। শুক্রবার ভোর ৫টা ৪৫ মিনিটে দেশের বিভিন্ন স্থানে এই কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের স্থায়িত্ব ছিল প্রায় ৩০ সেকেন্ড।
বাংলাদেশের আবহাওয়া অধিদফতর জানায়, ভোর ৫টা ৪৫ মিনিট ৪১ সেকেন্ডে এই কম্পন অনুভূত হয়। মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৮। ভারত ও মিয়ানমার সীমান্তের কাছে ছিল কেন্দ্রের অবস্থান, যা ঢাকা থেকে পূর্ব-দক্ষিণ পূর্ব দিকে প্রায় ৩৪৭ কিলোমিটার দূরে অবস্থান করছিল।
তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারের চিন রাজ্যের রাজধানী হাখা শহরের ১৯ কিলোমিটার উত্তর উত্তর-পশ্চিমে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ১।
ভারত, ভুটান ও চীনের কিছু অংশেও কম্পনটি অনুভূত হয়েছে বলে জানিয়েছে ইউএসজিএস। বাংলাদেশে রাজধানী ঢাকা ছাড়াও চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, রাজশাহী, নোয়াখালী, ফেনী, বান্দরবান, খুলনা, বাগেরহাট ও কুড়িগ্রামে ভূকম্পন অনুভূত হওয়ার খবর মিলেছে।
এর আগে চলতি বছরের ৭ অক্টোবর দিবাগত রাত সাড়ে ১২টার দিকে সর্বশেষ দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত হয়। সে সময় রাজধানীসহ চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন স্থানেও ভূমিকম্পের খবর পাওয়া গিয়েছিল।
রাঙ্গামাটিতে ভূমিকম্পে সেতু-মসজিদে ফাটল : ভূমিকম্পে রাঙ্গামাটি শহরের ঝুল্লিক্যা পাহাড়ের নির্মাণাধীন সংযোগ সেতুর জোড়ায় এবং একটি মসজিদের বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। এছাড়া তিনজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।
শুক্রবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছে। ভোর ৫টা ৪৫ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়।
স্থানীয়রা জানান, ফজরের নামাজের সময় হঠাৎ মভূমিকম্পে মসজিদের দেয়ালের বিভিন্ন স্থানে ফাটল দেখতে পান। একই সঙ্গে শহরের পুরানপাড়া ও ঝুল্লিক্যা পাহাড়ের ওয়াই আকৃতির নির্মাণাধীন সেতুর দুই গার্ডারের সংযোগস্থলে হালকা ফাটল দেখা যায়।
রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের চিকিৎসক দীপংকর তঞ্চঙ্গ্যা জানান, আহতদের আঘাত গুরুতর না। প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় ফিরে গেছেন তারা।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মো. খোরশেদ আলম জানান, মসজিদটিতে নামাজ আদায়ে কোনো সমস্যা হবে না। যে ফাটল দেখা দিয়েছে তা সংস্কারের জন্য উদ্যোগ নেয়া হবে। আর সেতুর দুই গার্ডারের অংশে এক্সপানশন জয়েন্ট রাখা হয়। এটি ফাটল না। এতে ঝুঁকির কোন শঙ্কা নেই।
ভূমিকম্পে আতঙ্কিত হয়ে চবি হল থেকে শিক্ষার্থীর লাফ : ভূমিকম্পের সময় আতঙ্কিত হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আবাসিক হলের দুই তলা থেকে লাফিয়ে পড়ে আহত হয়েছেন এক শিক্ষার্থী। গতকাল শুক্রবার ভোরে বিশ্ববিদ্যালয়ের আলাওল হলে এ ঘটনা ঘটে। আহত শিক্ষার্থীর নাম হোসাইন আহমেদ। তিনি রাজনীতি বিজ্ঞান বিভাগের ১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। হোসাইন আহমেদ বলেন, ‘হলের ২০২ নং কক্ষে ঘুমিয়ে ছিলাম। হঠাৎ প্রচন্ড চেঁচামেচি শুনে উঠে যায়। এরপর রুমের দেয়াল, টেবিল নড়তে থাকলে আমি আতঙ্কিত হয়ে পড়ি। এমনিতেই আলাওল হল ঝুঁকিপূর্ণ। পরে ভূমিকম্পের মাত্রা বেশি অনূভুত হওয়ায় আমি হলের দ্বিতীয় তলা থেকে লাফ দিই।’ তিনি আরও বলেন, ‘কোমরে প্রচ- ব্যথা পেয়েছি। বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা নিয়ে রুমে চলে আসি। এখনো কোমরে প্রচ- ব্যাথা অনুভূত হচ্ছে।এক্সরে করে দেখতে হবে হাড় ভেঙে গেছে কি না।’ বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের চিফ মেডিকেল অফিসার আবু তৈয়ব বলেন, ‘কোমরে ব্যাথা পেয়ে এক শিক্ষার্থী এসেছিল। আমরা প্রাথমিক চিকিৎসা দিয়েছি। পাশাপাশি এক্সরে করে দেখতে বলা হয়েছে।’ গতকাল শুক্রবার ভোর পৌনে ৬টার দিকে চট্টগ্রামসহ সারাদেশে প্রচ- ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ১।