ডিএনসিসি এলাকায় জলাধারগুলোকে দৃষ্টিনন্দন আধুনিক নৌরুট করা হবে

রাজধানী

নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, ডিএনসিসি এলাকায় জলাধারগুলোকে উদ্ধার, সংরক্ষণ ও যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে তৈরী করা হবে দৃষ্টিনন্দন আধুনিক নৌরুট।
বুধবার সন্ধ্যায় রাজধানীর হাতিরঝিলের এমফিথিয়েটারে আয়োজিত ১৬ দিনব্যাপী “বিজয়ের ৫০ বছর, লাল সবুজের মহোৎসব” এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।


বিজ্ঞাপন

ডিএনসিসি মেয়র স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, মানুষের জন্য নিঃস্বার্থভাবে কাজ করার প্রেরণা বঙ্গবন্ধুর আদর্শেইজ সমুজ্জ্বল। তাই তিনি বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে নগরপিতা হিসেবে নয় নগরবাসীর সেবক হিসেবেই কাজ করে যেতে চান।

মোঃ আতিকুল ইসলাম বক্তৃতায় মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে জনকল্যাণে গৃহীত ও বাস্তবায়িত নানামুখী কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, ডিএনসিসি প্রবর্তিত সবার ঢাকা অ্যাপস ব্যবহার করে এখন যেকোন নাগরিক তার সমস্যা কিংবা মতামত খুব সহজেই উপস্থাপন করে দ্রুততম সময়ের মধ্যেই সমাধান পান।

ডিএনসিসি মেয়র বলেন, দেশের ইতিহাসে প্রথমবারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ইতোমধ্যেই চীনের চায়না মেশিনারী ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের সাথে চুক্তি স্বাক্ষর করেছে।

মোঃ আতিকুল ইসলাম বলেন, রাজধানীর আমীনবাজার এলাকায় ৪২.৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন প্রকল্পটিতে প্রতিদিন সর্বমোট ৩ হাজার মেট্রিক টন কঠিন বর্জ্য ব্যবহার করা হবে।

তিনি বলেন, রাজধানীর কল্যাণপুর জলাধারকে ঘিরে একটি অত্যাধুনিক হাইড্রো ইকোপার্ক নির্মাণ করা হবে।

ডিএনসিসি মেয়র বলেন, সবুজায়নের মাধ্যমে ঢাকাকে একটি অক্সিজেন হাব হিসেবে গড়ে তোলা হবে এবং যেসকল ভবনে ছাদ বাগান থাকবে সেসকল ভবন মালিকদের জন্য ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফ করা হবে।

মোঃ আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির উদ্যোগে ইতোমধ্যেই বেশ কয়েকটি পার্ক ও খেলার মাঠ সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে এবং আর‌ও কয়েকটি উন্মুক্তের অপেক্ষায় রয়েছে।

তিনি বলেন, যুবসমাজকে মাদক থেকে দূরে রাখার লক্ষ্যে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ড জুড়েই ফুটবল, ক্রিকেট ও ভলিবল সম্বলিত একটি টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, স্থানীয় কাউন্সিলরসহ সমাজের সর্বস্তরের মানুষের আন্তরিক সহযোগিতায় এবার ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে।

মোঃ আতিকুল ইসলাম বলেন, সুস্থতার জন্য‌ই সবাই মিলে “দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার” স্লোগানটিকে বাস্তবায়নের মাধ্যমে সামাজিক আন্দোলনকে সফল করতে হবে।

তিনি আরও বলেন, সবাই মিলে অপরিকল্পিত ঢাকাকে দখল ও দূষণমুক্ত করে সুস্থ, সচল ও আধুনিক ঢাকায় রূপান্তরিত করতে হবে।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি-এফবিসিসিআই এর সভাপতি মোঃ জসিম উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভারচুয়ালি সংযুক্ত ছিলেন।
প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।