বিমান বাহিনী প্রধানের যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে প্রত্যাবর্তন

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : রবিবার বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি যুক্তরাষ্ট্র সফর শেষে গত শনিবার ৪ ডিসেম্বর দেশে প্রত্যাবর্তন করেছেন। উল্লেখ্য যে, বিমান বাহিনী প্রধান স্ব-স্ত্রীক এবং তিনজন সফরসঙ্গীসহ যুক্তরাষ্ট্র সরকারের আমন্ত্রণে গত ২২ নভেম্বর এক সরকারী সফরে যুক্তরাষ্ট্রে গমন করেছিলেন।


বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র সফরের শুরুতেই বাংলাদেশ বিমান বাহিনী প্রধান বাংলাদেশ দুতাবাস কর্তৃক আয়োজিত সশস্ত্র বাহিনী দিবস-২০২১ উদযাপন অনুষ্ঠানে যোগদান করেন।

উক্ত অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর সেক্রেটারীসহ বিভিন্ন দেশের সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন। বিমান বাহিনী প্রধান অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন।

এছাড়াও, সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান পেন্টাগনে যুক্তরাষ্ট্র বিমান বাহিনী প্রধান General Charles Q. Brown Jr., ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি (ডিএসসিএ) এর ভারপ্রাপ্ত পরিচালক Mr Jedidiah P. Royal, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিরক্ষা বিষয়ক উপ-সহকারী সচিব General Broen ও Lindsey W. Ford এবং Department of State এর Political-Military Affairs/Regional Security of Arms Transfers এর প্রতিনিধির সাথে সৌজন্য সাক্ষাৎ ও দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মত বিনিময় করেন।

যুক্তরাষ্ট্রে অবস্থানকালে বিমান বাহিনী প্রধান F-16, F-18 ও C-130 বিমানের প্রোডাকশন ফ্যাসিলিটিজ এবং Jetwrx/strategic Global MRO maintenance and paint hangar সহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক ও অসামরিক স্থাপনা পরিদর্শন করেন।

বিমান বাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান সৌহাদ্যপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হওয়ার পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীতে উন্নত প্রযুক্তির সংযোজন, সরঞ্জামাদি সংগ্রহ ও রক্ষণাবেক্ষণে গতিশীলতা আনয়নপূর্বক সামগ্রিক সক্ষমতা বৃদ্ধির বিশেষ সুযোগ সৃষ্টি হবে বলে আশা করা যায়।