পটুয়াখালীতে স্কুলের প্রধান শিক্ষকের উপবৃত্তির অর্থ আত্মসাত

অপরাধ

দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে ৫টি অভিযোগের বিষয়ে ২টি অভিযান পরিচালনা করা হয়েছে, ৩টি দপ্তরে পত্র প্রেরণ করাসহ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিনিধি : বুলবুলিয়া হাইস্কুল, লাউকাঠী, সদর উপজেলা, পটুয়াখালীর প্রধান শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থীদের উপবৃত্তির অর্থ উত্তোলন পূর্বক আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, পটুয়াখালীর উপ-পরিচালক মোঃ নাজমুল হুসাইন-এর নেতৃত্বে সোমবার ৬ ডিসেম্বর একটি অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম সরেজমিনে উপজেলা শিক্ষা অফিস পরিদর্শন করে এবং উপজেলা শিক্ষা অফিসারের সাথে এ প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করে এবং উপবৃত্তির বরাদ্দের তালিকা সংগ্রহ করে। দুদক টিম স্কুল পরিদর্শন করে এবং অভিযুক্ত শিক্ষকের সাথে কথা বলে ও সংশ্লিষ্ট বিষয়ে বেশকিছু নথিপত্র সংগ্রহ করে।

তাৎক্ষণিকভাবে প্রাপ্ত ২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরে নথিতে উক্ত শিক্ষার্থীর নামে উপবৃত্তির টাকা একটি বিকাশ নাম্বারে প্রেরণের প্রাথমিক সত্যতা পাওয়া গিয়েছে।

বর্তমানে সেই নাম্বারটি বন্ধ আছে। এই নাম্বারটির যাচাইয়ের জন্য তথ্য প্রযুক্তি সহায়তা প্রয়োজন বিধায় এ প্রসঙ্গে বিস্তারিত অনুসন্ধানের সুপারিশসহ প্রতিবেদন দাখিল করবে দুদক এনফোর্সমেন্ট টিম।

বামুনখালী বালিকা উচ্চ বিদ্যালয়, গফরগাঁও, ময়মনসিংহ-এর প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির সাথে যোগসাজশে ঘুষের বিনিময়ে ভুয়া শিক্ষাগত সনদপত্র সৃজনপূর্বক শিক্ষক হিসেবে নিয়োগ প্রদানের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, ময়মনসিংহের উপ-পরিচালক মোঃ ইকবাল হোসেন-এর নেতৃত্বে ৬ ডিসেম্বর অপর একটি অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম। দুদক টিম সরেজমিনে
উপজেলা শিক্ষা অফিস ও স্কুল পরিদর্শন করে।

স্কুল বন্ধ থাকায় এবং প্রধান শিক্ষক অসুস্থ্য থাকায় তাৎক্ষণিকভাবে হাজিরাখাতা দেখাতে পারেনি স্কুল কর্তৃপক্ষ। তবে এই নামে কোনো শিক্ষক এখানে নেই বলে প্রধান শিক্ষক দুদক টিমের জানান।

পরবর্তীতে অভিযোগ সংক্রান্ত নথিপত্র সংগ্রহপূর্বক তা যাচাই-বাছাই করে কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে দুদক এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৩ টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।