সবার ভাগ্যের উন্নয়নে কাজ করছে সরকার: খাদ্যমন্ত্রী

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়, সবার ভাগ্যের উন্নয়নের জন্য সরকার কাজ করছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এই দেশে ধর্ম-বর্ণ, জাতি, গোষ্ঠী নির্বিশেষে সবার সমান অধিকার থাকবে বলে জানান মন্ত্রী।
শনিবার দুপুরে নওগাঁর নিয়ামতপুর পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আর্থসামাজিক ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় উন্নতজাতের গরু ও গো-খাদ্য বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।
খাদ্যমন্ত্রী বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কথা চিন্তা করে সরকার বিভিন প্রকল্প হাতে নিয়েছে। এর মধ্য এটি অন্যতম। এই প্রকল্পের আওতায় কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে।
সরকারের এসব প্রণোদনা কাজে লাগাতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উপকারভোগীদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।
সাধন চন্দ্র মজুমদার বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যদের মাদক ও বাল্যবিবাহ প্রতিরোধ করে সমাজ উন্নয়নে অবদান রাখতে হবে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছেলেমেয়েদের সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের উন্নয়নে অবদান রাখতে হবে।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি তলাবিহীন ঝুড়ির দেশ থেকে টানতে টানতে আজকে দেশকে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন এবং মধ্যম আয়ের দেশে পরিণত করেছেন। বর্তমান সরকার কৃষককে প্রণোদনা দিচ্ছে। সারের অভাব নেই। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার পাশাপাশি বীজ ও কৃষি উপকরণ দিচ্ছে। এর ফলে আমাদের কৃষিতে বিপ্লব ঘটেছে। দেশে খাদ্যের অভাব নেই।
উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে রাজশাহী বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক উত্তম কুমার দাস, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহিন মনোয়ারা হক, নিয়ামতপুর উপজেলার পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মহির উদ্দিন, উপ-প্রকল্প পরিচালক আনোয়ার সাহাদত প্রমুখ বক্তব্য দেন।
পরে প্রধান অতিথি ১৪০ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী উপকারভোগীর মাঝে উন্নত জাতের গরু ও গো-খাদ্য বিতরণ করেন। এর আগে মন্ত্রী ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন।


বিজ্ঞাপন