এবার স্বাস্থ্য অধিদপ্তরে বিলুপ্ত হওয়া পদে নিয়োগ ও পদন্নোতি দেখিয়ে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগ

অন্যান্য এইমাত্র

!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে সোমবার ৯টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ৪ টি অভিযান পরিচালনা করা সহ ৫ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে!!


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক ঃ স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের বিরুদ্ধে বিলুপ্ত হওয়া পদে নিয়োগ ও পদোন্নতি দেখিয়ে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকার সহকারী পরিচালক শারিকা ইসলামের নেতৃত্বে সোমবার ৩ জানুয়ারী একটি অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম অভিযোগ যাচাই ও সত্য উদঘাটনে জন্য স্বাস্থ্য অধিদপ্তর পরিদর্শন করে এবং অধিদপ্তরের পরিচালক প্রশাসনের সাথে দেখা করে অভিযোগের বিষয়ে তাঁর বক্তব্য রেকর্ড করে। অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করেছে।

অভিযানে প্রাপ্ত নথিপত্র যাচাই বাছাইপূর্বক পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

!! সাভারে বিশ্বাস গার্মেন্টস কোম্পানির বিরুদ্ধে অবৈধভাবে তিতাসগ্যাস ব্যাবহারের অভিযোগ!!

সাভারে অবস্থিত বিশ্বাস গার্মেন্টস কোম্পানির কর্তৃপক্ষের বিরুদ্ধে দীর্ঘদিন যাবত অবৈধভাবে তিতাসের গ্যাস সংযোগ ব্যবহার করার অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১-এর উপপরিচালক হুমায়ুন কবিরের নেতৃত্বে আজ অপর একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়েছে। তিতাস গ্যাসের সাভার অঞ্চলের ম্যানেজারসহ অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতিতে এনফোর্সমেন্ট টিম সরোজমিনে এ অভিযান পরিচালনা করেন।

উক্ত প্রতিষ্ঠানের গ্যাস সংযোগটি গত ২০১৯ সালের জানুয়ারি মাসে হতে প্রায় ৬ কোটি টাকা বকেয়া বিলের জন্য বিচ্ছিন্ন করা হয়েছিল। এর প্রেক্ষিতে তিতাস কর্তৃপক্ষ বকেয়া বিল ও অবৈধ সংযোগের জন্য দুটি আলাদা মামলা করেছে।

গার্মেন্টস কতৃপক্ষ তিতাস গ্যাস কতৃপক্ষ কর্তৃক সিলগালা করা সংযোগ থেকে অবৈধভাবে নতুন সংযোগ স্থাপন করে ব্যবহার করছে। উক্ত অভিযানকালে তিতাস গ্যাস কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে মিটার রুমের যাবতীয় অবৈধ সংযোগ লাইনসহ মূল লাইনটি বিচ্ছিন্ন করে সিলগালা করে দেয়। এ প্রসঙ্গে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবে সংশ্লিষ্ট এনফোর্সমেন্ট টিম।

!! রাজশাহীতে মাদ্রাসার জমি অন্যের নামে বিক্রির অভিযোগ!!

স্থানীয় প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে মাদ্রাসার জমি অবৈধভাবে বিক্রির অভিযোগে প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, রাজশাহীর সহকারী পরিচালক মোঃ আমীর হোসেন-এর নেতৃত্বে একটি অভিযান পরিচালনা করা হয়। দুদক টিম সরেজমিনে উক্ত মাদ্রাসা পরিদর্শন করে এবং অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করেছে।

দুদক টিম অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে। ভুয়া কমিটি করে মাদ্রাসা ও কবরস্থানের জমি অন্যের নামে দলিল করা হয়েছিল।
পরবর্তীতে এলাকাবাসী ও স্থায়ী জনপ্রতিনিধির চাপে তা মাদ্রাসা নামে পুনরায় দলিল করে ফেরত প্রদান করা হয়েছে। অভিযানের বিষয়ে সুপারিশসহ বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে দুদক এনফোর্সমেন্ট টিম।

!! পাবনা সদর উপজেলা সাব-রেজিস্ট্রি অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তার দুর্নীতি!!

পাবনা সদর উপজেলা সাব-রেজিস্ট্রি কার্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে গ্রাহকের দলিলের নকল সরবরাহ বাবদ সরকারি নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে প্রেক্ষিতে দুদক, সজেকা, পাবনার সহকারি পরিচালক শহিদুল আলম সরকারের নেতৃত্বে আরও একটি অভিযান পরিচালনা করেছে সংশ্লিষ্ট এনফোর্সমেন্ট টিম। অভিযানকালে উক্ত দপ্তরে দালালদের দৌরাত্ম প্রমাণ পেয়েছে টিম। অভিযুক্ত কর্মকর্তা ইতোমধ্যে অন্যত্র বদলি হয়ে গিয়েছে।

দুদক টিম বর্তমানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে দালালদের দৌরাত্ম বন্ধ ও সিটিজেন চার্টার স্থাপনের সুপারিশ করেছে। এ ব্যাপারে কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।
এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৫টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।