আরএমপি’র নবনির্মিত পুলিশ মুক্তিযুদ্ধ স্মৃতিঘরের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন আইজিপি

অন্যান্য এইমাত্র

নিজস্ব প্রতিনিধি ঃ রাজশাহীতে আরএমপি’র নবনির্মিত মালোপাড়া পুলিশ ফাঁড়ি, তালাইমারী পুলিশ ফাঁড়ি, রেশন স্টোর ভবন উদ্বোধন ও পুলিশ মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘরের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন আইজিপি।


বিজ্ঞাপন

সোমবার ৩ জানুয়ারি, সকাল ১১ টায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ লাইন্সে আরএমপি’র নবনির্মিত রেশন স্টোর ভবন উদ্বোধন ও পুলিশ মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘরের ভিত্তি প্রস্তর স্থাপন করেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)। একই সাথে তিনি মালোপাড়া পুলিশ ফাঁড়ি, তালাইমারী পুলিশ ফাঁড়ি ভবন উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন মোঃ আবু কালাম সিদ্দিক, পুলিশ কমিশনার, আরএমপি, মোঃ আব্দুল বাতেন বিপিএম, পিপিএম, ডিআইজি, রাজশাহী রেঞ্জ।

উল্লেখ্য, ৫৬৪০ বর্গফুটের দ্বিতল বিশিষ্ট রেশন স্টোর ভবনটি নির্মান করেন ঠিকাদারী প্রতিষ্ঠান SCL-MSAE(JV)। যার ব্যায় হয় প্রায় ৪ কোটি ৪৮ লক্ষ ৩৫ হাজার ১৯২ টাকা ও ২ হাজার ২৯২.৯০ বর্গফুটের ছয় তলা বিশিষ্ট মালোপাড়া পুলিশ ফাঁড়ি ভবনটি নির্মান করেন ঠিকাদারী প্রতিষ্ঠান DON Enterprise।

যার ব্যায় হয় প্রায় ১ কোটি ১১ লক্ষ ৭৩ হাজার ৫০০ টাকা এবং ২৭৭৪ স্কয়ার ফিটের ছয়তলা বিশিষ্ট তালাইমারী পুলিশ ফাঁড়ি ভবনটি নির্মান করেন ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স মোঃ সেলিম রেজা ও ব্রাদার্স কনস্ট্রাকশন। যার ব্যায় হয় প্রায় ৪ কোটি ১০ লক্ষ ৩৬ হাজার ৪৩২ টাকা।

অপর দিকে মহান মুক্তিযুদ্ধে ১৯৭১ সালের ২৮ মার্চ রাজশাহী পুলিশ লাইন্সে পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে বাঙ্গালী পুলিশ বাহিনীর সম্মুখ যুদ্ধ হয়েছিলো।

যা রাজশাহীতে প্রথম প্রতিরোধ যুদ্ধ। এ প্রতিরোধ যুদ্ধে কমপক্ষে ১৭ জন পুলিশ সদস্য শাহাদাত বরণ করেন।

এছাড়াও মুক্তিযুদ্ধ চলাকালে শাহাদাত বরণকারী আরো ৬ জন বীর মুক্তিযোদ্ধা পুলিশ সদস্যসহ ২৩ জন শহীদ বীর মুক্তিযোদ্ধাকে পুলিশ লাইন্সের অভ্যান্তরস্থ গণকবরে সমাহিত করা হয়।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ ও হৃদয়ে লালনের জন্য মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘর স্থাপনের সিদ্ধান্ত উদ্যোগ নেন।

মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘরের ভিত্তি প্রস্তর স্থাপনের সময় উপস্থিত ছিলেন রাজশাহীস্থ বীর মুক্তিযোদ্ধাগণ।

এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) মো: সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মোঃ মজিদ আলী বিপিএম, রাজশাহী রেঞ্জের অ্যাডিশনাল ডিআইজি (প্রশাসন ও অর্থ) জয়দেব কুমার ভদ্র, বিপিএম, উপ-পুলিশ কমিশনার (সদর) মোঃ রশীদুল হাসান পিপিএম ও উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া) মোঃ সাজিদ হোসেন, এ বি এম মাসুদ হোসেন বিপিএম (বার), পুলিশ সুপার, রাজশাহী সহ আরএমপি ও জেলা পুলিশ রাজশাহী’র উর্ধ্বতন কর্মকর্তাগণ।