সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল কর্তৃক দুস্থ ও অসহায়দের ছদ্মবেশী প্রতারক গ্রেফতার

অন্যান্য এইমাত্র

নিজস্ব প্রতিবেদক ঃ বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (PUNAK) নিয়মিতভাবে দুঃস্থ ও আর্ত মানবতার সেবায় কাজ করে আসছে। বর্তমান পুনাক সভানেত্রী দায়িত্ত্বভার গ্রহণ করার পর থেকে সারাদেশে সমাজসেবার কাজ জোরদার করা হয় যা দেশের গনমাধ্যমগুলোতে ব্যপকভাবে প্রশংসিত হয়।


বিজ্ঞাপন

একজন অসুস্থ শিশুর সাহায্য সংক্রান্ত একটি ফেসবুক পোষ্ট পুনাক সভানেত্রীর নজরে আসলে তিনি সেই শিশুটির পিতাকে চিকিৎসাপত্রসহ সাহায্য গ্রহণ করার জন্যে আহবান করেন।

কিন্তু সাহায্যপ্রার্থী হাজির না হয়ে নানা তাল বাহানা করে। পররর্তিতে একই ছবি দিয়ে আরেকটি পোস্ট দেখলে পুনাক কর্তৃপক্ষের সন্দেহ হয় এবং তারা সিটিটিসির কাছে বিষয়টি অনুসন্ধান করার অনুরোধ করে।

সিটিটিসি’র সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিষয়টি অনুসন্ধান করে জানতে পারে যে, একদল প্রতারক চক্র দীর্ঘদিন ধরে ইন্টারনেট থেকে দেশ বিদেশের বিভিন্ন অসুস্থ ব্যক্তিদের ছবি ব্যবহার করে ফেসবুকে ফেক আইডি Md Jewell Rana (www.facebook.com/nillakasher.rajkumer) হতে ফেসবুক গ্রুপ “নক্সে বন্দী হাসানুর রহমান হোসাইন সাইবার টিম” (www.facebook.com/groups/303489874682063) এ অজ্ঞাত অসুস্থ একটি শিশুর ছবি যুক্ত করে এবং “বৈদ্যুতিক প্রকৌশলী বিশ্বাস” (www.facebook.com/ 100070698429110) নামক অপর একটি ফেসবুক ফেক আইডি হতে “আমরা বৃহত্তর পুরান ঢাকাবাসী” (www.facebook.com/groups/698756800935587) নামক ফেসবুক গ্রুপ সহ প্রায় ২৭ টি আইডি থেকে আরো বিভিন্ন ফেসবুক গ্রুপে মিথ্যা সাহায্যের আবেদন করে মানুষের আবেগের সাথে প্রতারণা করে প্রায় ১০ লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছে।

সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ প্রযুক্তির সাহায্যে প্রতারক চক্রের সদস্যদের শনাক্ত করে এবং এসি ধ্রুব জ্যোতির্ময় গোপ এর নেতৃত্বে ইন্টারনেট রেফারেল টিম গত সোমবার ৭ ফেব্রুয়ারি, বেলা ১২ টায় রংপুর থেকে মোঃ রেজাউল ইসলাম (৪০), মোঃ হাফিজুল ইসলাম (২৪), মোঃ মেহেদী হাসান @ আকাশ (১৯) এবং সোমবার ৭ ফেব্রুয়ারি, রাত ১০ টায় মিরপুর থেকে মোঃ তানভীর আহাম্মেদ (৩০) কে গ্রেফতার করে।

তাদের কাছ থেকে প্রতারনার কাজে ব্যবহৃত ২৭ টি ফেসবুক আইডি, ১০ টি মোবাইল, মোবাইল ব্যাঙ্কিং একাউন্ট সহ ১৫ টি সিম কার্ড ও প্রতারণালব্ধ নগদ দুই লক্ষ টাকা উদ্ধার করা হয়।

এদের বিরুদ্ধে রমনা মডেল থানায় মামলা নং ৭ তারিখ ০৮/০২/২০২২ ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর ২৩/২৪/২৫/৩৫ ধারায় দায়ের করা হয়েছে। আসামীদের ৭ দিনের রিমান্ড আবেদনসহ বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।