পেঁয়াজের লাগামহীন দামে নাকাল ক্রেতারা

অর্থনীতি এইমাত্র জাতীয় বানিজ্য সারাদেশ

বিশেষ প্রতিবেদক : পেঁয়াজের লাগামহীন দামে নাকাল ক্রেতারা। এক মাসের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ১৩ থেকে ১৫ টাকা পর্যন্ত। বিক্রেতাদের দাবি আমদানি মূল্য বেড়ে যাওয়ায় এবং দেশি পেঁয়াজের সরবরাহ কম থাকায় দাম বেশি। বাজার নিয়ন্ত্রণে সরকারের কঠোর তদারকির দাবি ক্রেতাদের।
এক মাস আগেও পাইকারি বাজারে দেশি পেঁয়াজের দাম ছিলো ৩২ থেকে ৩৫ আর আমদানি করা পেঁয়াজ ২৮ থেকে ৩২ টাকায়। কোরবানির ঈদের আগে পরে কয়েকদিন সেই দাম কিছুটা স্থিতিশীল থাকলেও আবারো বাড়তে শুরু করেছে দাম। মাস ঘুরতে না ঘুরতেই সব ধরনের পেঁয়াজের দাম ছাড়িয়েছে ৪০ টাকা। বৃহস্পতিবার পাইকারি বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রকার ভেদে ৪৮ থেকে ৫২ টাকা পর্যন্ত। আর ভারতীয় পেঁয়াজ ৪৫ থেকে ৪৬ টাকা।
সরকারি হিসেবে নিত্য প্রয়োজনীয় এই পণ্যটির বছরে চাহিদা ২৩ থেকে ২৪ লাখ মেট্রিক টন। নিয়ন্ত্রিত দামে এই চাহিদা সামাল দিতে দফায় দফায় বৈঠক করেছে বাণিজ্য মন্ত্রণালয়। আমদানি জোরদার ও দেশি পেঁয়াজের মাধ্যমে সরবরাহ স্বাভাবিক করতে চেষ্টা হয়েছে। তবে, বাজারে তার ইতিবাচক প্রভাব না পড়ায় ক্ষোভ জানিয়েছেন ক্রেতারা। চলতি বছর এখনো পর্যন্ত প্রায় ১১ লাখ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *