বাংলাদেশ সেনাবাহিনীর গাড়িবহরকে টার্গেট করে আল কায়েদা সমর্থিত একটি গ্রুপ

Uncategorized জাতীয়

কুটনৈতিক বিশ্লেষক ঃ সাল ২০১৮, মালিতে শান্তিরক্ষা মিশনে নিয়োজিত টহলরত বাংলাদেশ সেনাবাহিনীর গাড়িবহরকে টার্গেট করে আল কায়েদা সমর্থিত একটি গ্রুপ।

মুহুর্তেই ঘটে গেল অঘটনটি। শক্তিশালী IED বিষ্ফোরণে উড়ে যায় বাংলাদেশ সেনাবাহিনীর ব্যবহৃত রাশিয়ান BTR-80 APC। ঘটনাস্থলেই শহীদ হন ৪ জন বাংলাদেশী শান্তিরক্ষী, গুরুতর আহত হন আরো ৫ জন।
এর আগের বছর ২০১৭ সালে মালিতে আরেকটি IED হামলায় শহীদ হন ৩ জন বাংলাদেশী শান্তিরক্ষী। এই দুটি হামলাতেই আমাদের সেনাসদস্যরা APC এর ভেতরে থেকেও সর্বোচ্চ ক্ষয়ক্ষতির শিকার হন।

BTR-80 IED এর বিরুদ্ধে অকার্যকর প্রমাণিত হয়। মুলত ডিজাইনগত ত্রুটির কারণে BTR 80 আইইডি হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়।

BTR ফ্ল্যাটবডির হওয়াতে বিষ্ফোরণের সমস্ত শক্তিই এতে অনুভূত হয় আর এতেই স্রেফ উড়ে যায় এই এপিসি গুলো। পরবর্তী কালে বাংলাদেশ সেনাবাহিনী তুরস্ক থেকে MRAP/LAV সংগ্রহ করে।

কোবরার বিশেষত্ব হল এই যান গুলো বিশেষ করে আইইডি থ্রেট মাথায় রেখে তৈরী। V শেইপড হওয়ায় বিষ্ফোরণে শক্তির বেশ খানিকটা কম অনুভূত হয় এবং এতে ক্ষয়ক্ষতির পরিমাণও কমে যায়।

এমনকি গতবছরে কঙ্গোতে একটি IED হামলা সফলভাবে মোকাবেলা করে এই যান। এই ঘটনায় কেউ নিহত হননি তবে একজন সেনা সদস্য তার পা চিরতরে হারিয়েছেন।


বিজ্ঞাপন