ফেনীর সিন্দুরপুর ইউপি, সখিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও মাগুরা উপজেলা কৃষি অফিস এর দুর্নীতি’র বিরুদ্ধে দুদকের অভিযান

Uncategorized আইন ও আদালত

!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে গতকাল রবিবার ৯ টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ৩ টি অভিযান পরিচালনা করা সহ ৬ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে !!


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক ঃ ফেনীর দাগনভূঞা উপজেলার সিন্দুরপুর ইউনিয়নে ওয়ার্ড মেম্বার ও ঠিকাদার জনাব আউয়াল কর্তৃক হেরিংবন্ড রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, নোয়াখালীর উপ-সহকারী পরিচালক আরিফ আহম্মদ ও সহকারী পরিদর্শক মোঃ শরিফুল ইসলাম এর সমন্বয়ে গঠিত এনফোর্সমেন্ট টিম গতকাল রবিবার ২২ মে, একটি অভিযান পরিচালনা করেছে।

সরেজমিনে অভিযানকালে টিম দেখতে পায় উক্ত রাস্তাটিতে বালিভরাট, গাইডওয়াল নির্মাণ ইত্যাদি কাজ সম্প্রতি শেষ হয়েছে কিন্তু অভিযোগকারীর অভিযোগকৃত হেরিংবন্ড এর কাজ এখনো শুরু হয়নি, যা ঠিকাদার খুব শীঘ্রই শুরু করবেন বলে জানিয়েছেন। বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্থ রাস্তার বিভিন্ন অংশ মেরামত কাজ তিনি যত দ্রুত সম্ভব শুরু করবেন মর্মে তিনি দুদক টিমকে জানান। টিম ঠিকাদারকে টেন্ডার এস্টিমেটে থাকা কাজের শর্ত ও মান নিশ্চিতের জন্য নির্দেশ প্রদান করে এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, দাগনভূঞা, ফেনীকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নির্মাণ কাজ তদারকির জন্য নির্দেশনা প্রদান করে। এ ব্যাপারে পরবর্তীতে টিম কমিশনে বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর যন্ত্রপাতি ক্রয় ও বিভিন্ন দুর্নীতির মাধ্যমে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে দুদক, সজেকা, টাঙ্গাইল এর উপ-সহকারী পরিচালক মোঃ আবদুল লতিফ হাওলাদারের নেতৃত্বে গতকাল টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়েছে। দুদক টিম সরেজমিনে উক্ত স্বাস্থ্য কমপ্লেক্সের পরিদর্শন করে এবং ২০২০-২০২১ অর্থ বছরে যন্ত্রপাতি ক্রয় ও বিভিন্ন দুর্নীতি সংশ্লিষ্ট রেকর্ড পত্র সংগ্রহ এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। রেকর্ড পত্র পর্যালোচনা করে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর উপস্থাপন করবে এনফোর্সমেন্ট টিম।

উপজেলা কৃষি অফিস, মাগুরা সদর, মাগুরায় কতৃপক্ষের বিরুদ্ধে ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণে অনিয়মের অভিযো গেদুদক, সজেকা, যশোর এর সহকারী পরিচালক মাহফুজ ইকবাল এর নেতৃত্বে গতকাল আরও একটি অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযান পরিচালনা কালে জানা যায়, সারাদেশে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ২০২১-২২ অর্থবছরে মাগুরা সদর, মাগুরায় কৃষকদের মাঝে বিতরণের জন্য ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার একটি এবং সিডার ৭টি সরবরাহ করা হয়েছে।
কৃষকদের জিজ্ঞাসাবাদে জানা যায়, উক্ত কৃষি যন্ত্রপাতি কৃষকগণ ভর্তুকি মূল্যে ক্রয় করলেও সুবিধাভোগী কৃষক কর্তৃক পরিশোধিত তার অংশের মূল্যের কোন ভাউচার/মেমো কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বা সংশ্লিষ্ট কোম্পানী কৃষককে দেইনি। কাজী কৃষক কর্তৃক পরিশোধিত মূল্যের কোনো প্রমাণ পাওয়া যায়নি।
এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তরে পত্র প্রেরণ এর সুপারিশসহ কমিশনে বিস্তারিত প্রতিবেদন প্রেরণ করা হবে।
এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৬টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।