বাংলাদেশ কে অস্ত্র বিক্রির প্রস্তাব দিয়েছে জাপান

Uncategorized আন্তর্জাতিক

কুটনৈতিক বিশ্লেষক ঃ বাংলাদেশের কাছে সমরাস্ত্র ও রাডার বিক্রির ইচ্ছা প্রকাশ করেছে জাপান। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি জানান জাপান বাংলাদেশের কাছে রাডার ও মিলিটারি হার্ডওয়ার বিক্রি করতে চায় এবং ইতিমধ্যেই মিতশুবিশি ইলেকট্রিক মিতশুবিশি ইলেকট্রনিক করপোরেশন (মিকো) এর প্রতিনিধিদল বাংলাদেশে পরিদর্শনে এসেছেন।
মিকো বিভিন্ন ধরনের মিলিটারি ও সার্ভেইলেন্স রাডার তৈরি করে থাকে। এবং তারা কিছুদিন আগে ফিলিপাইন এর নিকট ১০০ মিলিয়ন ডলারের রাডার বিক্রির চুক্তি করেছে।

উল্লেখ্য ১৯৬৭ সালে জাপানের পার্লামেন্ট মিলিটারি ইকুইপমেন্ট রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর ২০১৪ সালে জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই আন্তর্জাতিক ভাবে বিভিন্ন চাপে রয়েছে জাপান। শুধুমাত্র আত্মরক্ষা ছাড়া কোনো অস্ত্র ক্রয় ও বিক্রিতে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ছিল।
এজন্য জাপানের সামরিক বাহিনীর নাম জাপানিজ সেল্ফ ডিফেন্স ফোর্স কিন্ত জাপান নিজ যোগ্যতায় আবারো খোলস ছেড়ে বেড়িয়ে আসতে চাচ্ছে।

এরই ফলাফল সরূপ জাপান অস্ত্র রপ্তানির দিকেও নজর দিচ্ছে। এজন্য প্রথমে তারা টার্গেট করেছে এশিয়ার বাজার। আর জাপান যেহেতু বাংলাদেশে অন্যতম উন্নয়ন অংশীদার। তাই তাদের বিশেষ নজর রয়েছে বাংলাদেশের উপর।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *