মাতৃস্বাস্থ্য সেবা উন্নতিকরনে গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

Uncategorized অন্যান্য

নিজস্ব প্রতিবেদক ঃ সাধারণত যে সকল স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান সমূহে মায়েদের জন্য নরমাল ডেলিভারি অর্থাৎ স্বাভাবিক প্রক্রিয়ায় প্রসবের ব্যবস্থা থাকে সেখানে সিজারিয়ান সেকশনেরও ব্যবস্থা রাখা হয়। কারণ চিকিৎসকগন, মা এবং শিশুর স্বাস্থ্য অবস্থা অনুযায়ী প্রাথমিক পর্যায়ে স্বাভাবিক প্রসব প্রক্রিয়ার প্রস্তুতি নিয়ে থাকলেও অনেক সময়
শেষ পর্যন্ত মায়ের স্বাস্থ্য অবস্থার দরুন স্বাভাবিক প্রক্রিয়ায় সম্ভব হয় না তখন সিজারিয়ান সেকশনের মাধ্যমে অপারেশনের সিদ্ধান্ত নেওয়া হয়। গত ২৪ ঘন্টায় গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ টি সিজারিয়ান ডেলিভারিসহ মোট ২৩ টি নরমাল ডেলিভারি হয়েছে।

গোবিন্দগঞ্জের সরকারি ও বেসরকারি সকল স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এর মধ্যে এখন সবচাইতে মানসম্পন্ন ডেলিভারি সেবা দিচ্ছে গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এ উপজেলার কাটাবাড়ি ও সাপমারায় সাঁওতাল জনগোষ্ঠীর বাস।তাদেরই একজন আজ নরমাল ডেলিভারির পর তার অভিব্যক্তি ব্যক্ত করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার নিকট।

টিম গোবিন্দগঞ্জ শিশু ও মাতৃস্বাস্থ্য সেবাসহ সকল সেবা বৃদ্ধি করার জন্য উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মহোদয়ের নেতৃত্বে, আরএমওসহ জুনিয়র কনসালটেন্ট গাইনী ও জুনিয়র কনসালটেন্ট অ্যানেসথেসিয়া, ডাক্তার , নার্স, মিডওয়াইফ ও অন্যান্য কর্মচারীদের সমন্বয়ে গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সার্বিক সেবার মানোন্নয়নে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। কম ওজনে জন্ম নেয়া শিশুদের জন্য নতুন চালু করা হয়েছে ক্যাঙ্গারু মাদার কেয়ার ও স্যাম কর্ণার।
সরকারি হাসপাতালের মান বৃদ্ধি করা আমাদের অঙ্গীকার।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *