জলাবদ্ধতা নিরসনে বরাদ্দ হয়, দুর্ভোগ কমে না

এইমাত্র জাতীয় জীবন-যাপন রাজধানী

নিজস্ব প্রতিবেদক : অল্প বৃষ্টিতে রাজধানীতে জলাবদ্ধতা এখন প্রতিদিনকার চিত্র। প্রতি বছর কোটি কোটি টাকা বরাদ্দ ও ব্যয়ের পরও সুফল পাচ্ছে না নগরবাসী। আর এর জন্য দায়িত্বে থাকা একাধিক প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয়হীনতাকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। নিজের মধ্যে বোঝাপড়ার ঘাটতির কথা স্বীকার করে গতানুগতিক আশার বাণী শোনাচ্ছে কর্তৃপক্ষ।
কয়েক ঘণ্টার বৃষ্টি এর পরপরই নগরজুড়ে জলাবদ্ধতা, এমন দৃশ্য আর দুর্ভোগে পরিচিত নগরবাসী। সবশেষ মঙ্গলবার ৩৫ মিলিমিটার বৃষ্টিতেই ভেসে গেছে রাজধানীর অধিকাংশ এলাকা। অথচ রাজধানীর ড্রেনেজ ব্যবস্থা নিয়ন্ত্রণ করে একাধিক প্রতিষ্ঠান।
একটু খেয়াল করলে দেখা যায়, রাজধানীর প্রথম ধাপে তিনটি স্তরে হয় পানি নিষ্কাশন। ভূ-উপরস্থ ড্রেনেজ, সুয়ারেজ ডিস্পোজাল আর স্টর্ম ড্রেনেজ। এর মধ্যে প্রথম ধাপ নিয়ন্ত্রণ করে ঢাকার দুই সিটি করপোরেশন। সুয়ারেজ এ স্ট্রর্ম নিয়ন্ত্রণ করে ঢাকা ওয়াসা। অন্যদিকে এসব পনি যে খালগুলোতে মেশে তা নিয়ন্ত্রণে আছে ওয়াসা, রাজউক আর পানি উনয়ন বোর্ড। বিশেষজ্ঞরা বলছেন, এক নগরের এক কাজে এতগুলো প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ থাকাতেই দিনে দিনে বাড়ছে সংকট।
অভিযোগ মেনে নিয়ে সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের আশ্বাস, আসছে মৌসুমে ঘুরে দাড়াবে তারা।
অথচ গত অর্থবছরে ৪০ কোটি টাকা বাজেট ছিল ওয়াসার জলবদ্ধতা নিরসনে। আবার নতুন অর্থবছরে প্রথম তিন মাসেই বরাদ্দ আরো ৫ কোটি। গত ১৫ মাসের এই ৪৫ কোটির ফল জানতে চাইলে দেখা মেলেনি ওয়াসা কর্তৃপক্ষের।
নগরবাসীর প্রত্যাশা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে একটি সুরাহা হবে মুক্তি মিলবে জলাবদ্ধতা থেকে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *