!মা ইলিশ রক্ষায় কোস্টগার্ডের সাড়াশি অভিযান

Uncategorized আইন ও আদালত


!! ৩৬,৪১,৪৫০ মিটার অবৈধ জাল, ৫৩৭ কেজি মা ইলিশ,অবৈধভাবে মাছ আহরনে ব্যবহৃত ১৩টি নৌকা, ২টি লাইফ বোট জব্দ সহ ২৮ জন জেলে আটক !!



নিজস্ব প্রতিনিধি ঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ইলিশ মাছের প্রজনন মৌসুমকে লক্ষ্য রেখে ‘মা ইলিশ’ রক্ষার্থে ইলিশের প্রজননক্ষেত্র সংরক্ষণের উদ্দেশ্যে মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী ইলিশের ভরা প্রজনন মৌসুমে দেশের নির্দিষ্ট উপকূলীয় অঞ্চলে ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়। এরই ধারাবাহিকতায় মৎস্য অধিদপ্তর কর্তৃক গত ০৭ অক্টোবর ২০২২ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত সর্বমোট ২২ দিন ইলিশের প্রজনন এলাকাসমূহে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধসহ সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং কেনা বেচা নিষিদ্ধ করা হয়।
বাংলাদেশ কোস্ট গার্ড কার্যকরভাবে “মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২২” পরিচালনার জন্য প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে।

বাংলাদেশ কোস্ট গার্ড গত ১৫ ও ১৬ অক্টোবর বিভিন্ন অভিযান পরিচালনা করে ৩৬,৪১,৪৫০ মিটার অবৈধ জাল, ৫৩৭ কেজি মা ইলিশ,অবৈধভাবে মাছ আহরনে ব্যবহৃত ১৩টি নৌকা, ২টি লাইফ বোট জব্দসহ ২৮ জন জেলেকে আটক করে। বাংলাদেশ কোস্ট গার্ড এর এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন ও মা ইলিশ রক্ষায় নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত রাখবে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *