পিপিপিআই এর আওতায় জলমহাল ইজারা দেবে না ভূমি মন্ত্রণালয়

Uncategorized জাতীয়


নিজস্ব প্রতিবেদক ঃ পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় জলমহাল ইজারা দেবে না ভূমি মন্ত্রণালয়। পিপিপি আইনের সঙ্গে জলমহাল ব্যবস্থাপনা নীতিমালা সাংঘর্ষিক হওয়ায় আপাতত পিপিপির আওতায় দেশের কোনো জলমহাল ইজারা দেওয়া হবে না। গত মঙ্গলবার ভূমি মন্ত্রণালয় থেকে এই খবর জানানো হয়।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ মো. আব্দুল্লাহ আল নাহিয়ান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘বাংলাদেশ সরকারি-বেসরকারি অংশীদারিত্ব আইন, ২০১৫’-এর ধারা ২(১২) অনুযায়ী ‘সরকারি জলমহাল ব্যবস্থাপনা নীতি, ২০০৯’-এর ২৮ অনুচ্ছেদ-এর আওতায় মৎস্যজীবী সমবায় সমিতির সঙ্গে সমঝোতা স্মারকের মাধ্যমে কোনো জলমহাল ইজারার সুযোগ নেই। জলমহাল ইজারার জন্য অনলাইনে আবেদন করে প্রকৃত মৎস্যজীবী সমবায় সমিতি জলমহাল ইজারা পেতে পারে।

ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট land.gov.bd থেকে অথবা সরাসরি jm.lams.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে জলমহাল ইজারার জন্য আবেদন দাখিল করা যাচ্ছে। এছাড়া জলমহাল ইজারার আবেদন অনলাইনে দাখিল এবং ইজারা প্রক্রিয়ার বিস্তারিত উপর্যুক্ত ওয়েবপোর্টাল থেকেই জানা যাচ্ছে।
গত ২০০৯ সালে প্রণীত সরকারি জলমহাল ব্যবস্থাপনা নীতিতে পিপিপির মাধ্যমে ভূমি মন্ত্রণালয় পরীক্ষামূলকভাবে সারাদেশে স্বল্পসংখ্যক জলমহালের ব্যবস্থাপনার কথা বলা আছে। অন্যদিকে ২০১৫ সালের পিপিপি আইনে পিপিপি প্রকল্প বলতে নতুন অবকাঠামো নির্মাণ বা পরিচালনা বা উভয় ক্ষেত্রে পরিকল্পনা, বিদ্যমান কোনো অবকাঠামো বিনির্মাণ করার পরিকল্পনা কিংবা দু’টিই অথবা কোনো অবকাঠামোর সুবিধার সাথে সংযুক্ত নয় এমন সকল পণ্য বা সেবা সরবরাহ সংশ্লিষ্ট কর্মকাণ্ড বা কর্মসূচি বোঝায়।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *