যশোর চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবন নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ও বরগুনার আঙ্গারপাড়া হাশেমিয়া শিশু সদন এর তত্ত্বাবধায়কের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ

Uncategorized আইন ও আদালত




!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে ৬ টি অভিযোগের বিষয়ে ৩ টি দপ্তরে অভিযান পরিচালনা করা সহ ৩ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে !!


নিজস্ব প্রতিবেদক ঃ যশোর চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবন নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিম্নমানের নির্মান সামগ্রী ব্যবহারের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন জেলা কার্যালয় যশোর থেকে ২ সদস্যের সমন্বয়ে গঠিত এনফোর্সমেন্ট টিম গতকাল রবিবার ২৭ নভেম্বর, একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে। অভিযানকালে টিম স্বাস্থ্য অধিদপ্তর, প্রকৌশন অধিদপ্তরের কর্মকর্তা ও ঠিকাদারি প্রতিষ্ঠানের উপস্থিতিতে নির্মানাধীন ভবন পরিদর্শন করে এবং ওয়াল নির্মানে নিম্নমানের ইটের ব্যবহার, ত্রুটিপূর্ন লিন্টন ঢালাই দেয়া হয়েছে। এছাড়াও নির্মান কাজে অনিয়মের প্রমাণ পেয়েছে সিভিল সার্জনের তদন্ত কমিটি।

বরগুনার কেওড়াবুনিয়া ইউনিয়ন পরিষদ, আঙ্গারপাড়া হাশেমিয়া শিশু সদন এর তত্ত্বাবধায়ক সহ অন্যান্য এতিমখানার তত্ত্বাবধায়কদের বিরুদ্ধে এতিমের ভূয়া তালিকা সৃজনপূর্বক সরকারি অনুদানের অর্থ আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে গতকাল রবিবার ২৭ নভেম্বর দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, পটুয়াখালী হতে ০৩ সদস্যের একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে। টিম উক্ত জেলার নেছারিয়া শিশু সদন পরিদর্শন করে এবং এতিমদের বাস্তব অস্তিত্ব পায়।

উক্ত শিশু সদনের তত্ত্বাবধায়ক টিমকে জানান যে, ২০২১ সাল থেকে কোন সরকারি বরাদ্দ পাওয়া যায় নি। এ বিষয়ে বরগুনা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক জানান যে, আঙ্গারপাড়া হাশেমিয়া শিশু সদন কার্যক্রম বন্ধ থাকায় সরকারি অনুদান বন্ধ রয়েছে এবং নেছারিয়া শিশু সদনে নীতিমালার শর্ত পূরণ না হওয়ায় সরকারি অর্থের বরাদ্দ দেয়া হয় নি।এমতাবস্থায় টিমের নিকট অভিযোগের সত্যতা প্রতীয়মাণ হয় নি।

পরবর্তীতে উক্ত টিম বরগুনা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়,বরগুনা এর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয়ের শিক্ষা উপকরন ও অন্যান্য খাতে সরকারি বরাদ্দকৃত অর্থ ভূয়া বিল ভাউচার সৃজনপূর্বক আত্ন্যসাতের অভিযোগের প্রেক্ষিতে আরও একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে।টিম বরগুনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বরগুনা সদর, বরগুনা পরিদর্শন করে। পরিদর্শনকালে ২০১৯-২০, ২০২০-২১, ২০২১-২২ অর্থবছরের বরাদ্দকৃত অর্থের কেনাকাটার বিল ভাউচার যাচাই করে এবং উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষককে অভিযোগের ব্যাপারে বক্তব্য গ্রহণ করে এনফোর্সমেন্ট টিম।


এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৩ টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *