ঝুলেই গেল বিজিএমইএ ভবন ভাঙার কাজ

অর্থনীতি এইমাত্র জাতীয় বানিজ্য রাজধানী

বিশেষ প্রতিবেদক : ঝুলেই গেল হাতিরঝিলের ক্যান্সারখ্যাত বিজিএমইএ ভবন ভাঙার কাজ। চলতি সপ্তাহেই ভবন ভাঙার চূড়ান্ত কার্যাদেশ দেয়ার প্রস্তুতি নেয়ার পরও তা চূড়ান্ত করেনি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক। এর স্পষ্ট কোন কারণও জানে না প্রাথমিক কার্যাদেশ পাওয়া ঠিকাদারি প্রতিষ্ঠান ফোরস্টার এন্টারপ্রাইজ। এদিকে, অযৌক্তিভাবে বিলম্ব করলে রাজউককে আদালত অবমাননার দায় নিতে হবে বলে জানিয়েছেন আইনজীবী।
ট্রান্সফরমার, সেন্ট্রাল এয়ার কন্ডিশনিং সিস্টেমের ভারী মেশিন, ফলস সিলিংসহ নানা ধরণের মালামাল বের করা হচ্ছে রাজউকের সিলগালা করে দেয়া বিজিএমইএ ভবন থেকে। ভবন ভাঙতে দরপত্র যাচাই-বাছাই শেষে চূড়ান্ত কার্যাদেশ দেয়ার আগে ঠিকাদারি প্রতিষ্ঠানকে না জানিয়ে কি ধরনের মালামাল বের করা হচ্ছে তা স্পষ্ট করেনি রাজউক। এমনকি এ ব্যাপারে কোন নির্দেশনা থাকার কথা জানাতে পারেনি ভবনে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশও।
তবে, রাজউক থেকে গেল রোববার পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ বরাবর পাঠানো এক জরুরী চিঠিতে, ২২ অক্টোবর থেকে অল্প সময়ের মধ্যে তাদের মালামাল সরিয়ে নিতে অনুরোধ করা হয়। যেখানে উল্লেখ করা হয়, দুই এক দিনের মধ্যেই ভবন ভাঙার কাজ শুরু করবে ঠিকাদারি প্রতিষ্ঠান ফোরস্টার এন্টারপ্রাইজ।
তবে, দরপত্র আহ্বানে মূল্য নির্ধারণী বিবরণীতে উল্লেখ থাকার পরও ভবন থেকে এসব মালামাল বের করার বিষয়ে কোন নির্দেশনা পায়নি চট্টগ্রামের ঠিকাদারি প্রতিষ্ঠানটি। এমনকি চূড়ান্ত চুক্তি করতে প্রতিষ্ঠানটির পরিচালক ঢাকায় অবস্থান করলেও দেখা পাননি রাজউক কর্তৃপক্ষের। তবে, আশ্বাস পেয়েছেন আগামী রোববার বৈঠকে বসার।
ফোরস্টার এন্টারপ্রাইজ বলেন, আমরা তো ভবনের সব মালামালসহ টেন্ডার করেছিলাম। এখন যদি লিস্টের দামি মালামাল নিয়ে যায় তাহলে অনেক টাকা লসে পড়বো। ভবন ভেঙ্গে কি করবো। এ ব্যাপারে তাই সিদ্ধান্ত নেইনি। আগামী রোববার আসবো প্রকৌশলীর সাথে বসবো এসব মালের দাম বাদ দেয় কিনা এজন্য।
এদিকে, আইনজীবী মনজিল মোরসেদের হুঁশিয়ারি, দ্রুত সময়ের মধ্যে ভবন ভাঙার কাজ শুরু না হলে আবারও আদালতের হস্তক্ষেপ কামনা করবেন তারা।
তিনি বলেন, দেরি করাটায় আদালত অবমাননা। ভাঙার জন্য প্রক্রিয়া শুরু করেছেন। এখন তাতে যদি ত্রুটি রেখে দেন। তার জন্য ভাঙতে পারছি না সেটাও আদালত অবমাননা।
এরই মধ্যে নিজেদের জামানত বাজেয়াপ্ত করে বিজিএমইএ ভবন ভাঙার কাজ থেকে সরে গেছে শীর্ষ দরদাতা প্রতিষ্ঠান সালাম অ্যান্ড ব্রাদার্স।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *