টিসিবি অডিটোরিয়ামে জেলা- উপজেলা প্রতিনিধি সম্মেলন এবং ভোক্তা-অধিকার শক্তিশালীকরণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

Uncategorized জাতীয়


নিজস্ব প্রতিবেদক ঃ বুধবার ১৪ ডিসেম্বর, সকাল ১০ টায় টিসিবি অডিটোরিয়ামে ক্যাবের জেলা ও উপজেলা প্রতিনিধি সম্মেলন এবং ভোক্তা-অধিকার শক্তিশালীকরণ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাবের সভাপতি গোলাম রহমান,
মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব ) এ.এইচ.এম. সফিকুজ্জামান, আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, ক্যাবের সহ-সভাপতি এস এম নাজের হোসেইন এবং সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাবের সাধারণ সম্পাদক এডভোকেট হুমায়ুন কবির ভূঁইয়া।

এছাড়াও উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক ও সহকারী পরিচালকবৃন্দ, ক্যাবের জেলা ও উপজেলা প্রতিনিধিবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

উল্লেখ্য, অধিদপ্তরের সকল বিভাগীয় ও জেলা কার্যালয়ের উপ-পরিচালক ও সহকারী পরিচালকবৃন্দ জুম প্লাটফর্মের মাধ্যমে উক্ত সেমিনারে সংযুক্ত ছিলেন। ক্যাবের কোষাধ্যক্ষ ড. মোঃ মুঞ্জুর-ই-খোদা তরফদার এর স্বাগত বক্তব্যের মাধ্যমে সেমিনারের কার্যক্রম শুরু হয়।

সেমিনারে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন দিক বিশেষ করে ভোক্তা-অধিকার রক্ষায় অধিদপ্তরের কর্মকর্তাদেরব সাথে ক্যাব প্রতিনিধিদের সমন্বয় করে একসাথে কাজ করার বিষয়ে আলোচনা করা হয়। ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনটি ভোক্তা-অধিকার সংরক্ষণে কিভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে সে বিষয়ে দুইটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

সেমিনারে প্রজেক্ট গ্রহণের মাধ্যমে অধিদপ্তরের এবং ক্যাবের সক্ষমতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও জনবল বৃদ্ধির মাধ্যমে অধিদপ্তরের সার্বিক কার্যক্রমকে বেগবান করার আশাবাদ ব্যক্ত করা হয়।
বিভিন্ন ট্রেনিং ইন্সটিটিউটের প্রশিক্ষণ মডিউলে ভোক্তা অধিকার বিষয়ক সেশন অন্তর্ভুক্ত করার পদক্ষেপ গ্রহণের বিষয়ে আলোচনা করা হয়।

সেমিনারে ক্যাবের জেলা এবং উপজেলা প্রতিনিধিগণ ভোক্তা অধিকার সংরক্ষণের পাশাপাশি তাদের এসোসিয়েশনের সার্বিক কার্যক্রমের বিষয়সমূহ তুলে ধরেন।

সেমিনারে প্রধান অতিথি এবং সভাপতি ভোক্তা অধিকার প্রতিষ্ঠায় ক্যাবের আন্দোলনের বিষয় উল্লেখ করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন গুরুত্বপূর্ণ দিকের বিশ্লেষণধর্মী বক্তব্য প্রদান করেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ কনজুমার এসোসিয়েশন ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, শুরু থেকে ক্যাব ভোক্তা অধিদপ্তরের সাথে সমন্বয় করে কাজ করে যাচ্ছে।
এই কাজকে আরও গতিশীল করতে এবং ভোক্তা অধিকারকে শক্তিশালীকরণের লক্ষ্যে ক্যাব ও ভোক্তা অধিদপ্তরকে আরও সুদৃঢ়ভাবে সমন্বিত হয়ে একসাথে কাজ করতে হবে।

আলোচনায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক চলমান ভোক্তা অধিকার বিরোধী কাজের উদাহরণ দিয়ে ভোক্তা-অধিকার সংরক্ষণে করণীয় বিষয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেন।

এছাড়াও তিনি ভোক্তা হিসেবে নিজেদের সচেতন হওয়া এবং তথ্য প্রযুক্তির সহায়তা নিয়ে এ সচেতনতা বার্তা সর্বসাধারণের মাঝে প্রচার করার জন্য অনুরোধ জানান।

পরবর্তীতে মুক্ত আলোচনায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক সেমিনারে অংশগ্রহণকারীদের ভোক্তা -অধিকার আইন সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
আলোচনা শেষে মহাপরিচালক অধিদপ্তরের সাথে ক্যাবের প্রতিনিধিবৃন্দকে ভোক্তা-অধিকার সংরক্ষণে সমন্বিতভাবে কাজ করবে এই আশাবাদ ব‍্যক্ত করেন।


Leave a Reply

Your email address will not be published.