খাদ্যপণ্য আমদানিতে এলসির নগদ মার্জিন হার ন্যূনতম রাখতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

Uncategorized জাতীয়


নিজস্ব প্রতিবেদক ঃ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে চাল ও গম আমদানিতে এলসির (ঋণপত্র) নগদ মার্জিন হার ন্যূনতম রাখতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। ব্যাংকগুলোর প্রধান ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের এ নির্দেশনা পাঠানো হয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নেতিবাচক প্রভাবে আন্তর্জাতিক বাজারে সরবরাহ ব্যবস্থা (সাপ্লাই চেইন) বিঘ্নিত হওয়ায় খাদ্যশস্যের মূল্য বৃদ্ধির বিষয়টি দেখা যাচ্ছে।

আন্তর্জাতিক পণ্য পরিবহন ব্যয়ও বেড়ে যাওয়ায় খাদ্যশস্যের মূল্যের ওপর এর নেতিবাচক প্রভাব তৈরি হয়েছে। ভবিষ্যৎ খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে দেশের প্রধান খাদ্যশস্য চাল ও গমের মূল্য সহনীয় পর্যায়ে রাখাসহ নিরবচ্ছিন্ন সরবরাহ অব্যাহত রাখা আবশ্যক।

তাই অভ্যন্তরীণ বাজারে চাল ও গমের মূল্য সহনীয় পর্যায়ে রাখা এবং সরবরাহ ব্যবস্থা নিরবচ্ছিন্ন রাখার লক্ষ্যে চাল ও গম আমদানির ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিনের হার ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে রাখার জন্য নির্দেশনা দেওয়া হলো।

মঙ্গলবার আরেক নির্দেশনায়, রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় ভোজ্য তেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি এবং খেজুরসহ ৮ পণ্য বাকিতে আমদানির সু‌যোগ দেয় কেন্দ্রীয় ব্যাংক।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *