নিজেদের তৈরী ট্যাংক জনসমক্ষে আনলো মায়ানমার

Uncategorized আন্তর্জাতিক


সামরিক বিশ্লেষক ঃ ব্রিটিশ শাসন থেকে মুক্তির ৭৫ বছর উপলক্ষ্যে গতকাল আয়োজিত এক আড়ম্বরপূর্ণ মিলিটারী প্যারেডে নিজ দেশে তৈরী ১০৫মিঃমি লাইট ট্যাংক প্রকাশ্যে এনেছে মায়ানমার। এটি মায়ানমারে তৈরী হলেও বস্তুতপক্ষে ট্যাংকটিকে সংকর প্রজাতির বললেও অত্যুক্তি হবেনা।

কারণ মায়ানমারে তৈরী ট্যাংকটির মুল চেসিজ নেওয়া হয়েছে তাদের বহরে থাকা PTl 02 ১০০মিঃমি এর হুইলবেজড এসল্ট গান ট্যাংক থেকে। বহরে থাকা ট্যাংক গুলোকে আপগ্রেড করে এর হুইল সরিয়ে এর পরিবর্তে চেইন ট্র্যাক যুক্ত করা হয়েছে। ১০০ মিঃমি মেইন গানকে পরিবর্তন করে ১০৫মিঃমি রিকয়েল গান যুক্ত করা হয়েছে। চীনের তৈরী চেসিজটি আবার সোভিয়েতদের তৈরীর 2S1 Gvozdika ১২২ মিঃমি হুইতজার গান এর কপি। চীন এই চেসিজের ১২২ মিঃমি হুইতজার গান সরিয়ে ১০০/১০৫ মিঃমি ট্যাংক গান বসিয়েছে।

বস্তুতপক্ষে বাংলাদেশ ২০১৯ সালে যখন লাইট ট্যাংক ক্রয়ের উদ্যোগ নেয় তখন মায়ানমার নতুন ট্যাংক ক্রয়ের বদলে AFV কে ট্যাংকে রুপান্তরের একটি প্রকল্প হাতে নেয় চীনের সহযোগীতায়। পরিবর্তে ২০২৩ সালে এসে যখন চীনের নিউ জেনারেশন VT 5 লাইট ট্যাংক সার্ভিসে আনে তখন মায়ানমার APC থেকে মডিফাইড লাইট ট্যাংক নিজেদের বহরে যুক্ত করেছে।

একই চেসিজ দিয়ে সোভিয়েতরা / ইউক্রেন এই চেসিজের উপর বেজ করে একটি APC তৈরী করে যা MT-LB নামে পরিচিত। বাংলাদেশ সেনাবাহিনী অলরেডি এই চেসিজের MT LB এপিসি গুলোকে অবসরে পাঠিয়ে দিয়েছে, যেগুলো বিভিন্ন ক্যান্টনমেন্ট সৌন্দর্য বর্ধক হিসেবে কাজ করছে।

মায়ানমারের তৈরী নতুন লাইট ট্যাংকটি আর্মর হিসেবে আছে ওয়েল্ডেড স্টিল আর্মর( লাইট ট্যাংক গুলো বেশীরভাগই বাড়তি আর্মর থাকেনা)। ট্যাংকটিতে রয়েছে ৩টি কম্পার্টম্যান্ট যেগুলো হল একদম সামনে ড্রাইভার কম্পার্টমেন্ট, ড্রাইভার কম্পার্টমেন্টের পাশেই ইন্জিন কম্পার্টমেন্ট এবং এর পরে রয়েছে টারেট কম্পার্টমেন্ট। ট্র্যাক এর সুরক্ষার জন্যে যুক্ত করা হয়েছে স্টিল প্লেট।

ট্যাংকটিতে ইন্জিন হিসেবে রয়েছে ৪ স্ট্রোক V-8 ওয়াটার কুলড ৩০০ HP এর ইন্জিন যার রয়েছে ৪ টি ফরোয়ার্ড এবং ১টি রিভার্সড গিয়ার। যার সাহায্যে ঘন্টায় ৬২ কিঃমি গতিতে চলতে পারবে ট্যাংকটি।

অপেক্ষাকৃত কম শক্তিশালী হলেও মায়ানমার ধন্যবাদ পাওয়ার যোগ্য। কনভেনশন ওয়ারে এই ট্যাংক উল্লেখযোগ্য অবদান রাখতে হয়তো পারবেনা, তবে নিজদেশের বিদ্রোহীদের দমনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে। (তথ্য সূত্র ঃ ডিফেন্স রিসার্চ ফোরাম)


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *