বনানীতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

Uncategorized আইন ও আদালত



নিজস্ব প্রতিবেদক ঃ মঙ্গলবার ১৭ জানুয়ারি, শেরাটন হোটেল, বনানীতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব ) এ.এইচ.এম. সফিকুজ্জামান, সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন অধিদপ্তরের পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফুডপ্যান্ডা বাংলাদেশ এর সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দা আম্বারীন রেজা, সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জুবায়ের বি এ সিদ্দিকী।

এছাড়াও উপস্থিত ছিলেন অধিদপ্তরের প্রধান কার্যালয় ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালকবৃন্দ ও সহকারী পরিচালকবৃন্দ এবং ফুডপান্ডা বাংলাদেশ এর প্রতিনিধিবৃন্দ।

অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার এর স্বাগত বক্তব্যের মাধ্যমে সভার কার্যক্রম শুরু হয়। তিনি ব্যবসা পরিচালনায় নীতি-নৈতিকতা ও সরকারি আইন-কানুন মেনে চলতে পরামর্শ দেন।

সভায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন দিক বিশেষ করে ভোক্তা-অধিকার রক্ষায় অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে ফুডপ্যান্ডা বাংলাদেশ সমন্বয় করে একসাথে কাজ করার বিষয়ে আলোচনা করা হয়।

ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনটি ভোক্তা-অধিকার সংরক্ষণে কিভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে সে বিষয়ে একটি প্রেজেন্টেশন ও দুইটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

আলোচনায় ফুডপ্যান্ডা বাংলাদেশ এর সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দা আম্বারীন রেজা জানান প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে তাদের ডেলিভারিম্যান ও রেস্টুরেন্ট কর্মচারিদের দক্ষ করা হলে গ্রাহকদের নিকট থেকে অভিযোগ কম আসবে। এছাড়াও তিনি তাদের প্যান্ডামার্ট ও ক্লাঊড কিচেন পরিদর্শনের আমন্ত্রণ জানান।

সভায় বিশেষ অতিথিবৃন্দ ফুডপ্যান্ডা বাংলাদেশের সার্বিক কার্যক্রম পরিচালনায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ মেনে চলার পাশাপাশি তাদের বিদ্যমান অভিযোগ প্রতিকার ব্যবস্থা নিয়ে আলোচনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক উল্লেখ করেন ভোক্তা-স্বার্থ সংরক্ষণের পাশাপাশি ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণেও কাজ করে অধিদপ্তর।
তিনি ফুডপ্যান্ডা বাংলাদেশ সংশ্লিষ্ট সকলকে গ্রাহকের প্রতিশ্রুত সেবা প্রদানে আরো বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান ।

সভায় ফুডপ্যান্ডা বাংলাদেশ এর পক্ষ থেকে বিভিন্ন রেস্টুরেন্ট সংশ্লিষ্ট সকলকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করা এবং রেস্টুরেন্টের পরিবেশ উন্নত করার জন্য ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সমঝোতা স্মারক গ্রহণের প্রস্তাব করলে মহাপরিচালক অধিদপ্তরের পক্ষ থেকে তাতে সম্মতি প্রদান করেন এবং একসাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন ।

পরবর্তীতে মুক্ত আলোচনায় অধিদপ্তরের মহাপরিচালক সভায় অংশগ্রহণকারীদের ভোক্তা-অধিকার আইন সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

আলোচনা শেষে মহাপরিচালক অধিদপ্তরের সাথে ফুডপ্যান্ডা বাংলাদেশ প্রতিনিধিবৃন্দ ভোক্তা-অধিকার সংরক্ষণে সমন্বিতভাবে কাজ করবে এই আশাবাদ ব‍্যক্ত করেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *