ভেজাল রোধ এবং ওজনের সঠিকতা নিশ্চিতের লক্ষ্যে বিএসটিআই এর রংপুর বিভাগীয় কার্যলয়ের মোবাইল কোর্ট কর্তৃক ৪০ হাজার টাকা জরিমানা

Uncategorized আইন ও আদালত


নিজস্ব প্রতিবেদক : খাদ্য দ্রব্য ও পণ্যসামগ্রীতে ভেজাল রোধ এবং ওজন ও পরিমাপে সঠিকতা নিশ্চিত করণের লক্ষ্যে সোমবার ২৭ মার্চ বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর রংপুর বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে দিনাজপুর ও গাইবান্ধা জেলায় ২টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

দিনাজপুর জেলায় মোবাইল কোর্ট পরিচালনা কালে দিনাজপুর সদরের ৭ নং উপশহর এলাকার মেসার্স উৎসব বেকারীর কারখানায় বিস্কুট, কেক ও ব্রেড পণ্যের গায়ে নেট ওজন ও সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য না থাকায় বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ২৪/৪১ ধারায় ৫০০০ টাকা জরিমানা করা হয়।

একই এলাকার মেসার্স নিউ বিসমিল্লাহ মুড়ির মিল, ৭নং উপশহর, সদর, দিনাজপুর এর কারখানায় বিস্কুট, কেক ও ব্রেড পন্যের গায়ে নেট ওজন ও সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য না থাকায় বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ২৪/৪১ ধারায় ৫০০০ টাকা জরিমানা করা হয়। এছাড়াও পাইওনিয়ার ফিলিং স্টেশন, শেখপুরা, সদর, দিনাজপুর এর সকল ডিসপেনসিং ইউনিট পরিমাপ করে সঠিক পাওয়া গেছে।

উক্ত মোবাইল কোর্ট পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এম এ কাদের, জেলা প্রশাসকের কার্যালয়, দিনাজপুর।

প্রসিকিউটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই এর রংপুর বিভাগীয় অফিসের মোঃ মেসবাহ-উল-হাসান,ফিল্ড অফিসার (সিএম) ও মোঃ আলমাস মিয়া, পরিদর্শক (মেট্রোলজি)।

গাইবান্ধা জেলায় মোবাইল কোর্ট পরিচালনা কালে
বিএসটিআই এর মান সনদ গ্রহণ না করে অবৈধভাবে লাচ্ছা সেমাই উৎপাদন ও বিক্রয় বিতরণ ও লাচ্ছা সেমাই এর মোড়কে মানচিহ্ন ব্যাবহার করার অপরাধে গাইবান্ধার কঞ্চিপাড়া এলাকার মেসার্স সিয়াম ফুড প্রোডাক্টস (সিয়াম লাচ্ছা সেমাই) কারখানা কে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন ( বিএসটিআই) এর আইন-২০১৮ এর ১৫(১) ধারা লংঘনের দায়ে ৩০০০০ টাকা জরিমানা করা হয় ও কারখানার উৎপাদন বন্ধ রেখে আগামী ৭ দিনের মধ্যে বিএসটিআই এর লাইসেন্স গ্রহণ করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

উক্ত মোবাইল কোর্ট পরিচালনা করেন মোঃ জুয়েল মিয়া, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও এনডিসি, ডিসি অফিস, গাইবান্ধা। প্রসিকিউটর ছিলেন মোঃ দেলোয়ার হোসেন, ফিল্ড অফিসার (সিএম)।

উক্ত অভিযানে আরও উপস্থিত ছিলেন বিএসটিআই এর রংপুর বিভাগীয় অফিসের মোঃ হাফিজুর রহমান, পরিদর্শক (মেট্রোলজি) ও খন্দকার মোঃ জামিনুর রহমান, ফিল্ড অফিসার (সিএম)।

বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর রংপুর বিভাগীয় অফিসের প্রধান ও উপ-পরিচালক মেট্রোলজি মফিজ উদ্দিন আহমেদ আজকের দেশ ডটকম কে জানান, জাতীয় ও জনস্বার্থে বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর এর এ ধরনের অভিযান অব্যাহত থাকবে এটা একটা চলমান প্রক্রিয়া।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *