ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড একে আবদুল মোমেনের বৈঠক

Uncategorized জাতীয়


কুটনৈতিক প্রতিবেদক ঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এমপি ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে এক বৈঠকেে মিলিত হন ।

মিডিয়ার উপস্থিতিতে তাদের প্রাথমিক বক্তব্যে উভয় নেতা বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করেন এবং বিগত ৫০ বছরের দৃঢ় ভিত্তির ওপর ভিত্তি করে আগামী ৫০ বছরের জন্য দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করার আকাঙ্ক্ষার প্রতিধ্বনি করেন।

বাংলাদেশ-মার্কিন সম্পর্ককে বিস্তৃত, গতিশীল ও বহুমুখী উল্লেখ করে ড. মোমেন এই সম্পর্ক উন্নয়ন, সুদৃঢ় ও দৃঢ় করার আশাবাদ ব্যক্ত করেন। তিনি “জয় বাংলা” দিয়ে শেষ হওয়া বাংলাদেশের স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ বার্তার জন্য রাষ্ট্রপতি বিডেনকে ধন্যবাদ জানান।

বৈঠকে তারা অর্থনৈতিক অংশীদারিত্ব জোরদার ও বহুমুখীকরণ, রোহিঙ্গা সংকটের সমাধান, জলবায়ু পরিবর্তন, শ্রম অধিকার, নাগরিক স্বাধীনতা এবং নির্বাচনসহ পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

বাংলাদেশে শ্রম খাত সংস্কারের চলমান এবং সম্পন্ন কাজ সম্পর্কে মিঃ ব্লিঙ্কেনকে অবহিত করে পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন যে দুই দেশের মধ্যে শক্তিশালী অর্থনৈতিক অংশীদারিত্বের মাধ্যমে এই প্রচেষ্টাগুলি যথাযথভাবে স্বীকৃত এবং প্রশংসা করা হবে।
মিঃ ব্লিঙ্কেন বাংলাদেশে শ্রম পরিস্থিতির উন্নতির জন্য চলমান ইউএস-বাংলাদেশ পরামর্শমূলক প্রক্রিয়ার প্রশংসা করেন। পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের উদার বিনিয়োগ ব্যবস্থার সদ্ব্যবহার করতে এবং যুক্তরাষ্ট্রের বেসরকারি খাতকে বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও হাই-টেক পার্কে বিনিয়োগে উৎসাহিত করার আহ্বান জানান।

ডাঃ মোমেন মার্কিন সরকারকে কোভিড-১৯ মোকাবেলায় উদার সহায়তা এবং বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা অব্যাহত রাখার জন্য ধন্যবাদ জানান।
তিনি রোহিঙ্গাদের মিয়ানমারে স্বেচ্ছায় প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টির জন্য মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার ওপর জোর দেন।
সেক্রেটারি ব্লিঙ্কেন ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে উদারভাবে আতিথ্য দেওয়ার জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন এবং রোহিঙ্গাদের প্রত্যাবাসনে কাজ চালিয়ে যাওয়ার আশ্বাস দেন।

পররাষ্ট্রমন্ত্রী মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সাথে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের গুরুত্বের প্রতি প্রতিধ্বনি করেন এবং এ বিষয়ে বাংলাদেশ সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তিনি বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে হস্তান্তরের জন্য বাংলাদেশের অনুরোধ পুনর্ব্যক্ত করেন।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা দিবসে উষ্ণ বার্তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়ে একটি চিঠি হস্তান্তর করেন।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান, ডেপুটি হেড অব মিশন মিস ফেরদৌসী শাহরিয়ার, মহাপরিচালক (উত্তর আমেরিকা) খন্দকার মাসুদুল আলম এবং ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সভা. কাউন্সেলর ডেরেক চোলেট, জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী সেক্রেটারি অফ স্টেট মিস জুলিয়েটা ভালস নয়েস, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অফ স্টেট ফর ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড লেবার মিস কারা ম্যাকডোনাল্ড, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অফ স্টেট ফর সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়া মিস আফরিন। মিটিংয়ে মিঃ ব্লিঙ্কেন এর সাথে ছিলেন আক্তার।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *