নির্বাচন কমিশন প্রণীত সাংবাদিক নীতিমালা ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন  অনুষ্ঠিত

Uncategorized অর্থনীতি বিজ্ঞান ও প্রযুক্তি রাজধানী শিক্ষাঙ্গন

পিংকি জাহানারা :  ভোট গ্রহণের সময় সংবাদ-সংগ্রহে নির্বাচন কমিশন প্রণীত সাংবাদিক নীতিমালা এবং বাকস্বাধীনতায় হস্তক্ষেপের হাতিয়ার ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে আজ বেলা সাড়ে ১১ টায় খুলনা প্রেসক্লাব হুমায়ুন কবির বালু মিলনায়তনে আগুয়ান-৭১ এর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন
সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের সামনে খুলনা সিটি করপোরেশনের আগুয়ান-৭১ কর্তৃক মনোনীত মেয়র প্রার্থী মোঃ আব্দুল্লাহ চৌধুরী জানান, বাংলাদেশ নির্বাচন কমিশন আগামী ১২ই জুন,  খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা করেছে এবং আগুয়ান-৭১ উক্ত নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছে। সংবাদকর্মী হিসেবে এই নির্বাচনের ওপর আপনাদের দৃষ্টি নিবদ্ধ আছে। সম্প্রতি নির্বাচন কমিশন কর্তৃক ভোট গ্রহণের সময় সংবাদ সংগ্রহের যে নীতিমালা জারি করেছে আমরা মনে করি তা অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের অন্তরায়।
আপনারা জাতির বিবেক। ন্যায় ও সত্যের পথের দিশারি। বাংলাদেশে বিগত সময়ে অনুষ্ঠিত নির্বাচনের বিভিন্ন অনিয়মের চিত্র আপনারা সাহসীকতা ও দক্ষ সাংবাদিকতার মাধ্যমে দেশবাসীর কাছে তুলে ধরেছেন।
২০১৪ এবং ২০১৮ সালের দুটি জাতীয় নির্বাচনসহ এখন অবধি দেশের নানাপ্রান্তে অনুষ্ঠিত হওয়া বিভিন্ন নির্বাচন বিতর্কমুক্ত নয়, বরং সেসব নির্বাচনে ঘটে যাওয়া অনিয়ম, বিশৃঙ্খলা গণতন্ত্রকামী সংগঠন হিসেবে আগুয়ান-৭১ কে ব্যথিত করে। আপনারা অবগত আছেন সম্প্রতি সীমাহীন অনিয়মের ফলে নির্বাচন কমিশন গাইবান্ধা ৫ উপনির্বাচনে নির্বাচন স্থগিত করতে বাধ্য হয়েছিলো।
এছাড়া সম্প্রতি চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলা নির্বাচন চলাকালে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যালট ইউনিট ছিনতাই এর ঘটনাও আমাদের দৃষ্টিগোচর হয়েছে গণমাধ্যমের সাহসী ভূমিকা পালনের কারণে।এছাড়াও বিগত দিনগুলোর নির্বাচন দিবালোকের মতো প্রশ্নবিদ্ধ, বিতর্কিত, একতরফা হওয়ার ফলে নির্বাচন নিয়ে সাধারণ মানুষের আগ্রহ কমেছে। এবং মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে না পারায় একটা বড় শ্রেণির ভোটার এখন ভোটকেন্দ্র বিমুখ।
সাংবাদিক মহলের ওপর নির্বাচন কমিশন কর্তৃক
চাপিয়ে দেওয়া নীতিমালাটি বাতিল করা না হলে জনমনে ভোটদানে বিঘ্নতা সৃষ্টি হওয়ার শঙ্কা আরোবাড়তে থাকবে এবং একটি বড় শ্রেণি নতুন করে ভোটকেন্দ্র বিমুখ হবে। যা অবশিষ্ট গণতন্ত্রের পথ বন্ধ করার শামিল। যার দায় সম্পূর্ণরূপে নির্বাচন কমিশনকে নিতে হবে। নির্বাচন কমিশন যদি নির্বাচনী মাঠের এসকল অপতৎপরতা নির্মূল করতে না পারে তবে খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন ২০২৩ প্রশ্নবিদ্ধ হবে। এবং সন্দেহাতীতভাবে আস্থাহীনতার জন্ম দিয়ে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে আবারও কলঙ্কিত করবে।
এমতাবস্থায় আমরা আগুয়ান-৭১ এহেন একতরফা অবিবেচনা প্রসূত নীতিমালা প্রত্যাহার করে সংবাদ মাধ্যমকে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে পূর্ণ স্বাধীনতা দেওয়া এবং সাংবাদিক মহলসহ সকল নাগরিকের মতপ্রকাশের স্বাধীনতায় অযাচিত হস্তক্ষেপের হাতিয়ার ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান খুলনা সিটি কর্পোরেশনের আগুয়ান -৭১ কর্তৃক মেয়র প্রার্থী মোঃ আব্দুল্লাহ চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *