২০৪১ সালের মধ্যে উন্নত হতে দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা: প্রধানমন্ত্রী

এইমাত্র জাতীয় রাজধানী

নিজস্ব প্রতিবেদক : ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার একটা উন্নত দেশ হিসেবে গড়তে সরকার দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা বাস্তবায়ন করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী রোববার তার কার্যালয়ে ‘বাংলাদেশের দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা (২০২১-২০৪১): রূপকল্প ২০৪১ এর বাস্তবায়ন’ শীর্ষক উপস্থাপনা দেখার আগে সূচনা বক্তব্যে তিনি এ কথা বলেন। শেখ হাসিনা বলেন, আমাদের দ্রুত কিছু কাজ করতে হচ্ছিল। এজন্য আশু করণীয় ঠিক করলাম। এরপর আমরা পঞ্চম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন এবং সেটা বাস্তবায়ন শুরু করেছিলাম। সেই সাথে একটা দীর্ঘমেয়াদী যেমন ২০১০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন করে সেটা বাস্তবায়ন শুরু করি।
পরবর্তীতে আমাদের যেটা ছিল আমরা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় একটা উন্নত দেশ হিসেবে গড়তে চাই। সেই লক্ষ্যটা অর্জনের জন্য আমাদের যেহেতু প্রথম ধাপের যে প্রেক্ষিত পরিকল্পনা এর দ্বিতীয়টা আমরা এখন বাস্তবায়ন করছি- এটা হচ্ছে ২০২১ থেকে ২০৪১।
ইনশাল্লাহ আমরা যেভাবে এগিয়ে যাচ্ছি, আমরা এগিয়ে যেতে পারব, বলেন সরকার প্রধান।
অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাবউদ্দিন, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই এলাহী চৌধুরী, মুখ্য সচিব মো. নজিবুর রহমান, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *