এখনও নাগালের বাইরে পেঁয়াজ

অপরাধ অর্থনীতি আইন ও আদালত এইমাত্র

কাঠগড়ায় আমদানিকারকরা, চলছে জিজ্ঞাসাবাদ


বিজ্ঞাপন

 

 

বিশেষ প্রতিবেদক : পেঁয়াজ নিয়ে কারসাজির সঙ্গে সম্পৃক্ত ৪৭ আমদানিকারকের মধ্যে শীর্ষ ১০ ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদ করছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। সোমবার সকাল সাড়ে ১১টা থেকে তাদের জিজ্ঞাসাবাদ শুরু হয়েছে।
প্রতিষ্ঠানগুলো হচ্ছে- একতা, আরএম এগ্রো, বিআইচ, জগদ্বীশ, সাজ্জাদ, দীপা, ফল মাহমুদ ট্রেডার্স, সুমাইয়া, নুর এন্টার, টিএম ট্রেডার্স।
এদিকে অতি মুনাফার অভিযোগে মোট ৩৪১ আমদানিকারক প্রতিষ্ঠানের তালিকা করেছে শুল্ক গোয়েন্দা। তারাও নজরদারিতে আছে। প্রয়োজনে এসব প্রতিষ্ঠানের মালিকদেরও ডেকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।
গেল আগস্ট থেকে ১৮ নভেম্বর পর্যন্ত দেশে এক লাখ ৬৭ হাজার টন পেঁয়াজ আমদানি হয়েছে। এতে খরচ হয় ৬৬০ কোটি টাকা। প্রাথমিক পর্যায়ে যেসব আমদানিকারক ১ হাজার টনের বেশি পেঁয়াজ এনেছে তাদেরই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
এদিকে, রাজধানীর খুচরা বাজারে আজ প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে, ২৩০-২৪০ টাকা দরে। চীন ও মিসরের পেঁয়াজের কেজি ১৬০ থেকে ১৭০ টাকা।
এখনও নাগালের বাইরে পেঁয়াজের দাম : পেঁয়াজের দাম কিছুটা কমলেও এখনও নাগালের বাইরে রয়েছে বলে জানা গেছে। সোমবারও দেশের বেশির ভাগ জায়গায় প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ টাকার উপরে। রাজশাহীতে খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২২০ থেকে ৩০ টাকায়। সাভারে দেশি পেঁয়াজের সর্বোচ্চ খুচরা মূল্য ২৪০ টাকা। তবে পাকিস্তানী পেঁয়াজের দাম রয়েছে ২০০ মধ্যে। বাগেরহাটে বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৩০ টাকায়। চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নেত্রকোণা, লালমনিরহাট, নাটোর ও কুড়িগ্রামে কম বেশি ২০০ টাকায় বিক্রি হচ্ছে। সিলেটে রোববারও পেঁয়াজের দাম ১৩০ টাকা থাকলেও সোমবার বিক্রি হচ্ছে ২০০ টাকায়। একই অবস্থা রাজশাহীতেও। তবে ২০০ নিচেই রয়েছে নওগাঁয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *