এয়ার গান  দিয়ে শত শত পাখি নিধনের খবরে  বন ও প্রাণী সংরক্ষক অধিদপ্তরের পক্ষ থেকে ঘটনাস্থল পরিদর্শন

Uncategorized অপরাধ আইন ও আদালত খুলনা জাতীয় সারাদেশ

 

মা বক পাখি হত্যার ঘটনাস্থলে বনবিভাগের সমীক্ষা চলছে

মা বক পাখি হত্যার ঘটনাস্থলে বনবিভাগের সমীক্ষা


বিজ্ঞাপন

মহেশপুর  (ঝিনাইদহ)  সংবাদদাতাঃ মাংস খাওয়ার জন্য ঝিনাইদহের মহেশপুর উপজেলার ফতেপুর ইউপির কৃষ্ণচন্দপুর গ্রামের মৃত মিজানুর মাষ্টারের ছেলে মাজেদুল ইসলাম (সুমন) ৩৫ নামের এক পাখি শিকারি অত্র এলাকা সহ বিভিন্ন এলাকায় দীর্ঘদিন যাবত এয়ার গান দিয়ে একের পর এক মা বক সহ বিভিন্ন প্রজাতির শত শত পাখি মেরে নিধন করে আসছিলো।

এঘটনায় বিভিন্ন গনমাধ্যম, টেলিভিশন ও পত্র পত্রিকায় সংবাদ প্রকাশ হওয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসে। গত ৮ জুন বৃহেস্পতিবার সকালে বাংলাদেশ বন ও প্রানী সংরক্ষক মহাপরিচালক অধিদপ্তরের নির্দেশনায় মহেশপুর বন সংরক্ষকের কর্মকর্তাগন স্বরজমিন পরিদর্শন সহ তদন্ত করেছেন।

এব্যাপারে পরিদর্শক তদন্তকারী কর্মকর্তা মুবারক আলী জানান পাখি নিধনের বিষয়টি স্বরজমিনে তদন্ত করেছি এবং স্থানীয় জনগনের সাক্ষাতে জানতে পারি সুমন তার নিজস্ব এয়ার গান দিয়ে অত্র-এলাকায় সহ বিভিন্ন এলাকায় সকাল বিকাল ও সন্ধা রাত্রে মা বক সহ বিভিন্ন প্রজাতির পাখি নিধন করেছে।

তিনি আরো জানান সুমন আর কখনোই পাখি মারিবে না বলে একটি লিখিত অঙ্গিকার দিয়েছে। যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রদান করা হবে।

উল্লেখ্য গত ৪ জুন পাখি নিধনকারী সুমন তার নিজ গ্রামের মৃত ফকির চাঁদ মন্ডলের বাড়ির সাথে থাকা একটি বাঁশঝাড় থেকে ৪টি মা বককে গুলি হত্যা করে। এতে বাঁসায় থাকা বকের বাচ্চাগুলি মায়ের মুখের খাবার না পেয়ে অনাহারেই তাহারা মারা গিয়াছে। এলাকাবাসীর দাবী এয়ারগান দিয়ে মা পাখি নিধনকারি সুমনের বুরুদ্ধে দ্রত আইনুগ ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি করেছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *