ভালোবাসা শেষ এখন শুধু জরিমানা: মেয়র আতিকুল

এইমাত্র জাতীয়

নিজস্ব প্রতিবেদক : ঢাকা শহরের মধ্যে পরিবেশের জন্য হুমকিস্বরূপ কোনো ব্যবসা বা প্রতিষ্ঠান করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, ‘ভালোবাসা ও বক্তব্যের দিন শেষ, এখন শুধু জরিমানা। রাস্তায় ব্যবসা করলেই ফাইন করা হবে। ব্যবসা করতে হলে পরিবেশকে বাঁচিয়ে রেখে ব্যবসা করতে হবে।
মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ‘অনিয়ন্ত্রিত দূষণে ঢাকা: নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মেয়র আতিকুল বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে মেরে ফেলতে চাই না এবং তাদের কাছে দায়ী থাকতে চাই না। ঢাকা শহরের পরিবেশ আজ হুমকির মুখে। এ শহরে পরিবেশের জন্য হুমকিস্বরূপ এমন কোনো ব্যবসা প্রতিষ্ঠান করতে দেব না। রাস্তায় যারা খোয়া-বালি রেখে ব্যবসা করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকে যখন মেরে ফেলা হয়েছে, তখন থেকেই পরিবেশ এবং উন্নয়নের ধারা ধ্বংস করা হয়েছে। ব্যবসায়ীদের বলব, আপনারা ব্যবসার ধরন পাল্টান। কীভাবে পরিবেশবান্ধব করা যায় সেই ব্যবস্থা করুন। সকল প্রকার উন্নয়নমূলক কাজ যেন নিয়ম মেনে করা হয়। প্রয়োজনে আমি পরিবেশ দূষণ ও জলাবদ্ধতা সৃষ্টিকারী কোম্পানির বিরুদ্ধে মামলা করব।
স্থপতি ও নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব বলেন, দূষণের ফলে মানুষ ধুঁকে ধুঁকে মারা যাচ্ছে। মুনাফা লোভী লোক দিয়ে সঠিক উন্নয়ন সম্ভব নয়। দূষণ পৃথিবীর সব দেশেই হয় কিন্তু দূষণের মাত্রা, ভয়াবহতা এবং দূষণ থেকে উত্তরণের ব্যবস্থা করতে হবে। দূষণ হতে পারে, তবে সেটা হবে নিয়ন্ত্রিত।
ঢাকা ইউটিলিটি, রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ডুরা) সভাপতি মশিউর রহমান খানের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন- জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী, পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সভাপতি আবু নাসের খান, ডুরা’র সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেল, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক ড. আদিল মাহমুদ খান প্রমুখ।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *