নাকড়াকোন্দা ফাল্গুনী পল্লী দুর্গোৎসব কমিটির এবারের থিম- “স্বপ্ন উড়ান’

Uncategorized ইতিহাস ঐতিহ্য জাতীয় বিশেষ প্রতিবেদন সংগঠন সংবাদ সারাদেশ সাহিত্য-সংস্কৃতি

সেখ রিয়াজউদ্দিন,(বীরভূম)  :  আর কিছুদিন পরেই শুরু হবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। সেই দুর্গোৎসবের প্রস্তুতি হিসেবে কোথাও খুঁটি পুজো, কোথাও প্যান্ডেলের প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গেছে। তারই মধ্যে আবার যাদের থিমের পরিকল্পনা তারাও সাজিয়ে গুছিয়ে ময়দানে অবতীর্ণ। সেরূপ খয়রাসোল ব্লকের নাকরাকোন্দা ফাল্গুনী পল্লী দুর্গোৎসব কমিটি গত নয় বছর যাবত বিভিন্ন থিমের মাধ্যমে এলাকার দর্শনার্থীদের মনোরঞ্জন করে চলেছে।


বিজ্ঞাপন

এবছর তাদের দুর্গোৎসব দশম বর্ষে পদার্পন করলো। এবারের থিম “স্বপ্ন উড়ান”। জানা যায় নাকড়াকোন্দা গ্রামের ভূমিপুত্র সাহিত্যিক ফাল্গুনী মুখোপাধ্যায় তার নামানুসারে এই কমিটির নামকরণ এবং তার প্রকৃতি বিষয়ক যে চিন্তাভাবনা সেই চিন্তা ভাবনাটাকে সামনে রেখেই প্রতিবছর থিমের মাধ্যমে বহিঃপ্রকাশ ঘটে। নাকড়াকোন্দা স্কুল মাঠে দুর্গাপুজোর প্যান্ডেলের কারুকার্য ইতিমধ্যে শুরু হয়ে গেছে।


বিজ্ঞাপন

সেখানে কাজের তদারকি করার মুহুর্তে এক সাক্ষাৎকারে উদ্যোক্তাদের মধ্যে শ্রীমন্ত মুখার্জী জানান- সাহিত্যিক ফাল্গুনী মুখোপাধ্যায় এর বিভিন্ন লেখনির মাধ্যমে বারবার প্রকৃতি বিষয়ক চিত্র ফুটে উঠেছে।সেগুলো নিয়েই মূলত আমরা থিম করে থাকি। এবছর থাকছে বর্তমান পরিস্থিতির এক জ্বলন্ত সমস্যা বিশ্ব উষ্ণায়ন।

সেই ভাবনাকে জনমানসে ফুটিয়ে তোলার তোলার এক প্রয়াশ। দুর্গা পুজোর আনন্দ উৎসবের পাশাপাশি পরিবেশ পরিস্থিতির যে ভয়াবহতা সেই ভাবনাটাকেও ফুটিয়ে তোলা। যেন সুস্থ সুন্দর সমাজ ও পরিবেশ গঠনের লক্ষ্যে সবাই একত্রে এগিয়ে আসে, সেই সচেতনতার বার্তা ছড়িয়ে দিতেই এরূপ পদক্ষেপ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *