বেকারী, ফার্মেসী, ফিলিং স্টেশনসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ভোক্তা অধিদপ্তরের অভিযান

অপরাধ বানিজ্য

বিশেষ প্রতিবেদক : মঙ্গলবার ২৪ আগস্ট কোভিড মহামারীর এ সময়ে ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধ প্রতিরোধে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় অভিযান পরিচালিত হয়।


বিজ্ঞাপন

অভিযানে আইন মেনে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে সতর্ক করে অধিদপ্তরের অভিযান পরিচালনাকারী টিম।

এসময় ক্রেতা-বিক্রেতাদের মাস্ক পরিধান এবং স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য সচেতনতামূলক প্রচার করা হয়।

ঢাকা মহানগরীতে অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা এবং মাগফুর রহমান।
এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকগণের নেতৃত্বে বিভিন্ন বাজার এবং ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

ঢাকা মহানগরীর কামরাঙ্গীরচর ও যাত্রাবাড়ী এলাকার বিভিন্ন বেকারি, ফার্মেসী,ফিলিং স্টেশন এবং নিত্যপণ্যের দোকানে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় বেকারিতে অননুমোদিত রঙ, ফ্লেবার ব্যবহার এবং মোড়কজাতকরন বিধি লংঘন, ফিলিং স্টেশনে তেল পরিমাপে কারচুপি এবং ফার্মেসীতে মেয়াদ উত্তীর্ণ ঔষধ সংরক্ষণ করায় ৭টি প্রতিষ্ঠানকে ২,৫৫,০০০/- জরিমানা করা হয়।

ঢাকাসহ সারাদেশে পরিচালিত অভিযানে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উত্তীর্ণ ঔষধ সংরক্ষণ, পণ্যের মোড়কজাতকরন বিধি লংঘন, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যদ্রব্য প্রস্তুত, ওজন ও পরিমাপে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১১১টি ব্যবসা প্রতিষ্ঠানকে ৭,৯১,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভোক্তা অধিকার নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

সুনামগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকি : মঙ্গলবার ২৪ আগস্ট বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, সুনামগঞ্জ এর সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শফিকুল ইসলাম-এর নেতৃত্বে তাহিরপুর উপজেলার লাউরের গড় বাজার এলাকায় তদারকি করা হয়।

তদারকিকালে ব্যবসায়ীদের যৌক্তিক মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয় বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়।ভোক্তা অধিকার বিরোধী অপরাধে ০২ টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

অভিযানে সহায়তা করে র‍্যাব ০৯ একটি টিম,ক্যাব সুনামগঞ্জ, বাজার কমিটির সদস্যবৃন্দ। জনস্বার্থে এরুপ কার্যক্রম অব্যাহত থাকবে।