মেট্রোরেল স্বপ্নের আরও কাছে বাংলাদেশ

জাতীয় রাজধানী

দৃশ্যমান হলো ৯ কিমি

 

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের জুলাই থেকে পরীক্ষামূলক চলাচলের লক্ষ্যে উত্তরার দিয়াবাড়ি থেকে শুরু হলো মেট্রোরেলের লাইন বসানোর কাজ। বুধবার সকালে ডিপো এলাকা থেকে এ কাজের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, পরিবেশগত দিকটি মাথায় রেখে উন্নত প্রযুক্তি ব্যবহার হচ্ছে রেল লাইন ও বিদ্যুৎ সঞ্চালন সিস্টেমে।
উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। নতুন বছরের প্রথম দিনে এই কাজ শুরু হওয়ায় মেট্রোরেল স্বপ্নের আরও কাছে এলো বাংলাদেশ।
ডিএমটিসিএল বলছে, ‘ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে ও পরিবেশ উন্নয়নে আধুনিক গণপরিবহন হিসেবে মেট্রোরেলের পরিকল্পনা, সার্ভে, ডিজাইন, অর্থায়ন, নির্মাণ, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের নিমিত্তে ২০১৩ সালের ৩ জুন শতভাগ সরকারি মালিকানাধীন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড গঠন করা হয়।
এরই ধারাবাহিকতায় ৬টি মেট্রোরেলের সমন্বয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলতে সরকার কর্মপরিকল্পনা ২০৩০ গ্রহণ করেছে। এ কর্মপরিকল্পনা অনুসরণে ২০.১০ কিলােমিটার দীর্ঘ বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল বা এমআরটি লাইন ৬ এর নির্মাণ কাজ পুরােদমে এগিয়ে চলছে। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষের ২০২১ সালের ১৬ ডিসেম্বর সরকার বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে।
সংস্থাটি আরও বলেছে, ২০২৬ সালের মধ্যে উড়াল ও পাতাল মেট্রোরেলের সমন্বয়ে ৩১.২৪১ কিলােমিটার দীর্ঘ এমআরটি লাইন-১ নির্মাণের লক্ষ্যে ডিটেল ডিজাইনের কাজ চলমান। ২০২৮ সালের মধ্যে উড়াল ও পাতাল মেট্রোরেলের সমন্বয়ে ২০ কিলোমিটার দীর্ঘ এমআরটি লাইন ৫ নর্দান রুটের ইঞ্জিনিয়ারিং সার্ভিসের পরামর্শক প্রতিষ্ঠান নিয়ােগের নিমিত্তে নিগোসিয়েশন সম্পন্ন হয়েছে। ২০৩০ সালের মধ্যে উড়াল ও পাতাল মেট্রোরেলের সমন্বয়ে এমআরটি লাইন সাউথার্ন রুটের কারিগরি সহায়তা প্রকল্প সরকার অনুমােদন করেছে। একই সময়ের মধ্যে জি টু জি ভিত্তিতে পিপিপি পদ্ধতিতে এমআরটি লাইন ২ এবং ৪ নির্মাণের উদ্যোগ প্রক্রিয়াধীন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *