জামালপুরের সরিষাবাড়ী পৌরসভার অধিকাংশ রাস্তা খানাখন্দে, জলাবদ্ধতায় জনদুর্ভোগ চরমে!

Uncategorized জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন সারাদেশ

জামালপুর প্রতিনিধি : জামালপুরের সরিষাবাড়ী পৌরসভার বিভিন্ন রাস্তা খানা-খন্দে ভরা থাকায় রাস্তায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা।জনদুর্ভোগ চরমে পৌছেছে বলে অভিযোগ পৌর নাগরিক ও পথচারীদের।


বিজ্ঞাপন

পৌর নাগরিক, পথচারী ও সরেজমিন সূত্রে জানা যায়, সরিষাবাড়ী পৌর শহরের বিভিন্ন গুরুত্বপুর্ণ পাকা রাস্তায় খানা-খন্দের সৃষ্টি হয়েছে অনেক দিন যাবৎ। ফলে অল্প বৃষ্টিতেই ওই খানা-খন্দে পানি জমে থাকায় দুর্ঘটনার আশংকা নিয়ে পথ চলতে হয় পথচারীদের। আবার অনেক সময় দুর্ঘটনার শিকার হন অনেকেই। ফলশ্রুতিতে শুক্রবার (৬ অক্টোবর) পর্যন্ত কয়েক দিনের টানা বর্ষনে শিক্ষা- প্রতিষ্ঠান,বাজার কিংবা সরকারী অফিস বা কর্মস্থল থেকে বাসায় আসা যাওয়া দুর্বিষহ হয়ে পড়েছে। খানা-খন্দে বৃষ্টির পানি জমে রাস্তাতেই সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা।

লক্ষ্য করা গেছে, সরিষাবাড়ী পোস্ট অফিস মোড় থেকে উপজেলা পরিষদে যাওয়ার রাস্তায় জলাবদ্ধতা,পোস্ট অফিস মোড় থেকে সরিষাবাড়ী মাহমুদা সালাম মহিলা কলেজ মোড় পর্যন্ত ও মহিলা কলেজ মোড় থেকে আরামনগর বাজারে যাওয়ার রাস্তা পানি ও খানা খন্দে ভরপুর ও জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।মহিলা কলেজ মোড় থেকে সরিষাবাড়ী সালেমা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয় রোড় খানা খন্দে ভরা।সালেমা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের মোড় থেকে সাতপোয়া স্বপ্ননীল পার্কের রাস্তা খানা খন্দে ভরা। মুক্তিযোদ্ধা মরহুম আব্দুল হালিম সরকার সড়কের পিচ উঠে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে।ফলে সড়কটি এখন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

এ রাস্তা দিয়ে চলাচলকারী লোকজন ও যানবাহন চালকেরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। পোস্ট অফিস মোড় থেকে দক্ষিণ দিকের রাস্তা দিয়েই সরিষাবাড়ী সাব-রেজিস্ট্রি অফিস,সরিষাবাড়ী মাহমুদা সালাম মহিলা কলেজ,রিয়াজ উদ্দিন তালুকদার উচ্চ বিদ্যালয়,সালেমা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয় ও আরামনগর কামিল মাদ্রাসা,চিলড্রেন্স হোম পাবলিক স্কুল,সরিষাবাড়ী প্রিপারেটরী স্কুল সহ বিভিন্ন বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও জনসাধারণ যাতায়াত করে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতায় পৌরসভার এআরএ জুট মিল গেটের পূর্বপার্শ্বে রেলওয়ে স্টেশন ও শিমলাপল্লী তাডিয়াপাড়া গ্রামে বসবাসকারীদের চলাচলে দুর্ভোগ চরমে। সরিষাবাড়ী থানা রোড় থেকে রেলী ব্রীজ পর্যন্ত রাস্তাটির সিংহভাগ খানা-খন্দ ও জলাবদ্ধতায় যাতায়াতে দুর্ভোগ পোহাতে হচ্ছে স্হানীয়দের।মাইজবাড়ী আলহাজ্ব বিদ্যা নিকেতন স্কুলের গেটের পুর্ব পার্শ্বে রাস্তায় গর্ত ও জলাবদ্ধতা সহ ড্রেন দিয়ে পানি নিষ্কাশন সচল না থাকায় ও ডাস্টবিনের আবর্জনা দীর্ঘ সময় পরিস্কার না করায় ওইসব আর্বজনা পানিতে ভাসছে।

এ সব রাস্তায় সম্প্রতি কাজ করা হলেও সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান ও পৌর কর্তৃপক্ষের উদাসীনতায় নিম্নমানের কাজ করায় কার্পেটিং, ইট ও খোয়া সরে গিয়ে ছোট বড় অনেক খানা-খন্দের সৃষ্টি হয়েছে। রাস্তার অনেকাংশে পায়ে হেটে যাওয়াও দুঃসাধ্য হয়ে পড়েছে। রাস্তার খানা খন্দে পানি জমে ভরাট হওয়ায় গর্তের স্থান বুঝে ওঠতে না পারায় অটোরিকশা,অটো ভ্যান সহ ছোটখাটো যানবাহন উল্টে প্রায়ই দুর্ঘটনা ঘটছে।

এছাড়াও বৃষ্টির পানি জমে থাকায় রাস্তার পাশ দিয়ে কাদার সৃষ্টি হওয়ায় সাধারণ মানুষের পায়ে হেটে চলাচল করা কষ্টের হয়ে উঠেছে।

জানতে চাইলে সরিষাবাড়ী পৌরসভার মেয়র মনির উদ্দিন বলেন,কিছু রাস্তায় সমস্যার সৃষ্টি হয়েছে।রাস্তায় দুর্ভোগ প্রতিরোধে জরুরীভাবে পদক্ষেপ নেওয়া হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *