কৃষিযন্ত্র কিনতে ঋণ সুবিধা পাবেন কৃষকরা

এইমাত্র জাতীয়

নিজস্ব প্রতিবেদক : কৃষিযন্ত্র কিনতে কৃষকদের ঋণ সুবিধা দেয়ার বিধান রেখে ‘জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা ২০২০’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এই নীতিমালার খসড়া চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এই অনুমোদনের কথা জানান। কৃষি মন্ত্রণালয় এই নীতিমালাটি উপস্থাপন করে।
সচিব বলেন, কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা অনুমোদিত হওয়ায় দেশে কৃষি যান্ত্রিকীকরণের পরিধি আরও সম্প্রসারিত হবে। এই নীতিমালার আওতায় কৃষকরা সাশ্রয়ী মূল্যে বিভিন্ন ধরনের কৃষিযন্ত্র কেনার সুযোগ পাবেন। এছাড়া সহজশর্তে ও ন্যূনতম সুদে বা সুদবিহীন ঋণ সুবিধা পাবেন।
তিনি বলেন, মন্ত্রিসভা সুপারিশ করেছে কৃষকরা তো ব্যক্তি পর্যায়ে কিনতে পারবেনই (কৃষি যন্ত্রপাতি), সমবায় পদ্ধতিতেও কেনা ও ব্যবহারের বিষয়টি যাতে অন্তর্ভুক্ত করা হয়। প্রান্তিক কৃষকদের পক্ষে হয়তো ২০ লাখ টাকা দামের যন্ত্র কেনা সম্ভব হবে না। তারা যদি সমবায় করে কিনতে পারেন, তবে তাদের সুবিধা হবে। মন্ত্রিসভা সমবায়ের ভিত্তিতে যান্ত্রিকীকরণের ব্যবস্থার বিষয়টি যুক্ত কতে বলেছে।’
কৃষিযন্ত্র ব্যবহারের ফলে ফসল রোপণ, কর্তন, মাড়াই ও ঝাড়াইয়ে শ্রমিক অনেক কম লাগবে জানিয়ে খন্দকার আনোয়ার বলেন, ‘ফলে কৃষি শ্রমিকের অপ্রতুলতা মোকাবিলা করে কৃষি উন্নয়নের গতি বৃদ্ধি পাবে, ফসলের অপচয় রোধ হবে। শ্রমিক খরচ কম হওয়ার ফলে কৃষকের উৎপাদন খরচও অনেকাংশে কমে যাবে। এতে কৃষকরা লাভবান হবেন এবং দেশের যুবসমাজ কৃষিকাজে উদ্বুদ্ধ হবেন। অপরপক্ষে বাণিজ্যিক কৃষি ব্যবস্থারও প্রসার হবে।
এই নীতিমালায় কৃষি যান্ত্রিকীকরণের ভিশন, লক্ষ্য ও উদ্দেশ্যসহ কৃষি কৌশল, কৃষিযন্ত্র সেবা প্রদানকারী উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা বৃদ্ধি, কৃষিযন্ত্র উৎপাদন শিল্পের সম্প্রসারণ, নবায়নযোগ্য শক্তির ব্যবহার, কনজারভেশন এগ্রিকালচার, বিশেষ অঞ্চলভিত্তিক যান্ত্রিকীকরণ, যুবশক্তির অংশগ্রহণ, নারীর অংশগ্রহণ, ব্যাংক ঋণ, নীতিমালা বাস্তবায়নের কর্মপদ্ধতি ও মনিটরিং ইত্যাদি বিষয় উল্লেখ রয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *