যশোরের ৬টি আসনের নৌকার মাঝি হলেন যারা

Uncategorized খুলনা জাতীয় বিশেষ প্রতিবেদন রাজনীতি সারাদেশ

সুমন হোসেন, (যশোর) :  আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোরের ৬টি আসনের মধ্যে ৪টি আসনে বর্তমান সংসদ সদস্য ও ২টি আসনে নতুন প্রার্থীকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। রোববার (২৬ নভেম্বর) বিকেল ৪টায় বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন।


বিজ্ঞাপন

জানা গেছে,  যশোর-১ (শার্শা) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন এ আসনের বর্তমান সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন। যশোর-২ (ঝিকরগাছা ও চৌগাছা) আসনে ডা. তৌহিদুজ্জামান তুহিন, যশোর-৩ (সদর) আসনে এ আসনের বর্তমান সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যশোর-৪ (বাঘারপাড়া-অভয়নগর ও সদরের বসুন্দিয়া ইউনিয়ন) আসনে এনামুল হক বাবুল, যশোর-৫ (মনিরামপুর) আসনে এ আসনের বর্তমান সংসদ সদস্য পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, যশোর-৬ (কেশবপুর) আসনেও বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন।

যশোর -১  আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন এই আসনের বর্তমান সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন।

 

যশোর ১ : যশোর -১  আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন এই আসনের বর্তমান সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন। এ নিয়ে তিনি চতুর্থবারের মতো দল থেকে মনোনয়ন পেলেন। শেখ আফিল উদ্দিন ১৯৬৬ সালের ৬ মে জন্মগ্রহণ করেন। তার বাবা শেখ আকিজ উদ্দিন আকিজ গ্রুপের প্রতিষ্ঠাতা। আফিল উদ্দিন ২০০৮ সালে প্রথমবারের মতো যশোর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালের ৫ জানুয়ারি সংসদ নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ থেকে একই আসনে পুনরায় নির্বাচিত হন। ২০১৮ সালে ৩ লাখ ২৫ হাজার ৭৯৩টি ভোট পেয়ে আওয়ামী লীগ থেকে এ আসনে পুনরায় নির্বাচিত হন।যশোর-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শেখ আফিল উদ্দিন বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশের সব সেক্টরেই ব্যাপক উন্নয়ন হয়েছে। বিশেষ করে বিদুৎ সেক্টরে অনেক উন্নয়ন হয়েছে। আমার নির্বাচনী এলাকা শার্শায় এখন শতভাগ বিদুৎ ব্যবস্থা হয়েছে। এ এলাকার কৃষক, মসজিদ মন্দির, গীর্জা সব ক্ষেত্রে উন্নয়ন হয়েছে। আমি এর আগেও এই এলাকার উন্নয়নের জন্য কাজ করেছি, এবারও জনগণ আমাকে নির্বাচিত করলে আমি জনগণের কল্যাণে কাজ করব।

যশোর-২ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন সাবেক শিল্প ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের একমাত্র জামাতা ডা. তৌহিদুজ্জামান তুহিন।

যশোর-২ : যশোর-২ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন সাবেক শিল্প ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের একমাত্র জামাতা ডা. তৌহিদুজ্জামান তুহিন। এ আসনের বর্তমান সংসদ সদস্য মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) ডা. নাসির উদ্দীন। ডা. তৌহিদুজ্জামান তুহিন যশোরের ঝিকরগাছা কৃর্তিপুর গ্রামের বাসিন্দা। পেশায় তিনি একজন স্বনামধন্য হৃদরোগ বিশেষজ্ঞ। ডা. তৌহিদুজ্জামান তুহিনের বাবা প্রয়াত আব্দুল ওয়াহাব ছিলেন একজন সরকারি চাকরিজীবী এবং মা দৌলতুন্নেছা। তার স্ত্রী তসলিমা আহমেদ জামানও একজন চিকিৎসক। ডা. তৌহিদুজ্জামান তুহিন ঝিকরগাছা এমএল পাইলট হাই স্কুল থেকে ১৯৮৪ সালে চারটি বিষয়ে লেটার মার্কসসহ কৃতিত্বের সহিত এসএসসি পাস করেন। তার ১৯৮৬ সালে ঝিনাইদহ সরকারি কেসি কলেজ থেকে চারটি বিষয়ে লেটার মার্কসসহ পাস করেন। ডা. তৌহিদুজ্জামান তুহিন বলেন, চৌগাছা-ঝিকরগাছার সাধারণ মানুষের কথা চিন্তা করে এবার জাতীয় সংসদ নির্বাচনে আমি মনোনয়ন জমা দিয়েছিলাম, মাননীয় নেত্রী আমাকে মনোনয়ন দিয়েছে। আমাকে জনগন নির্বাচিত করলে আমার দুটি উপজেলার গরিব অসহায় মানুষের পাশের থেকে অবহেলিত সমাজ তথা দুস্থ গরীব অসুস্থ রোগীদের সেবাসহ সকল সমস্যার সমাধান করবো, ইনশাআল্লাহ।

যশোর -৩  আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন এ আসনের বর্তমান সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ।

যশোর-৩ :  যশোর -৩  আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন এ আসনের বর্তমান সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। এ আসনে তার প্রতি আওয়ামী লীগের অর্ধেক নেতাকর্মীদের সমর্থন রয়েছে। কাজী নাবিল আহমেদ ১৯৬৯ সালের ৪ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণ করেন। কাজী নাবিল আহমেদের বাবার নাম কাজী শাহেদ আহমেদ। তার বাবা সামরিক বাহিনীতে চাকরি করতেন। কাজী শাহেদ আহমেদ ক্যাসেল কন্সট্রাকশন নামে একটি ব্যবসায়ী প্রতিষ্ঠান গঠন করেন, এরপর প্রতিষ্ঠা করেন জেমকন গ্রুপ। কাজী নাবিল আহমেদ সেন্ট জোসেফ হাই স্কুল থেকে মাধ্যমিক, নটরডেম কলেজ, ঢাকা থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। উচ্চ শিক্ষার জন্য তিনি যুক্তরাষ্ট্রে যান। ১৯৯২ সালে যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। শিক্ষার উদ্দেশ্যে ১৯৯৯ সালে তিনি আবার বিদেশ গমন করেন। তিনি ইংল্যান্ডে কম্পারেটিভ পলিটিক্সের ওপর এমএসসি ডিগ্রি অর্জন করেন। যুক্তরাষ্ট্রে বাংলাদেশী রাজনীতিক মাহী বি চৌধুরী তার সহপাঠী ছিলেন। ২০০৩ সাল থেকে তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সদস্য হন। ২০১৪ সালে তিনি যশোর-৩ আসন আওয়ামী লীগের প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০১৮ সালে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন নিয়ে প্রাপ্ত ভোটে পুনরায় এ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি বর্তমান যশোর-৩ আসনের একজন সংসদ সদস্য। যশোর-৩  আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কাজী নাবিল আহমেদ বলেন, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার প্রতি আমি কৃতজ্ঞতা জানাই, তিনি আমাকে মনোনয়ন দিয়েছেন। একই সঙ্গে জনগণের আস্থা, ভালোবাসা আমার ওপর আছে, আমি নির্বাচিত হলে এই আসনের মানুষের জন্য আবারও কাজ করবো।

বাঘারপাড়া- অভয়নগর ও সদরের বসুন্দিয়া ইউনিয়ন আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এনামুল হক বাবুল ফারাজী।

যশোর-৪ : বাঘারপাড়া- অভয়নগর ও সদরের বসুন্দিয়া ইউনিয়ন আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এনামুল হক বাবুল ফারাজী। তার পিতা বীর মুক্তিযোদ্ধা মরহুম মোকসেদ আলী ফারাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। এনামুল হক বাবুল ২০১৯ সালে অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের মাধ্যমে সভাপতি হন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৫ সালে বি.এস.সি. ও ১৯৭৫ সালে রসায়ন বিষয়ে এম.এস.সি পাশ করেন। যশোর-৪ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এনামুল হক বাবুল বলেন, মহান সৃষ্টিকর্তা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ কৃতজ্ঞতা জানাই, তিনি আমাকে মনোনীত করেছেন। আমি নির্বাচিত হলে আমার অভয়নগর ও বাঘারপাড়ার উপজেলা সহ সদরের বসুন্দিয়া ইউনিয়নের সাধারন মানুষের জন্য কাজ করবো। দলের জন্য এবং তৃনমুলের মানুষের জন্য কাজ করবো। আমি আশা করি, জনগণ আমাকে নির্বাচিত করবে।

যশোর-৫ (মণিরামপুর) আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন এ আসনের বর্তমান সংসদ সদস্য স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন, সমবায় মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

 

যশোর-৫ : যশোর-৫ (মণিরামপুর) আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন এ আসনের বর্তমান সংসদ সদস্য স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন, সমবায় মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। এ আসনে থেকে  দলীয় মনোনয়ন ফরম কিনেছিলেন আওয়ামী লীগের আরও নেতাকর্মীরা। নির্বাচনী তফসিল ঘোষণার আগে তার বিরোধীতাও করেছেন তার দলের অনেক নেতাকর্মী। স্বপন ভট্টাচার্য্যে ১৯৫২ সালের ২ ফেব্রুয়ারি যশোরের মনিরামপুরের পাড়ালা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তার বাবার নাম মৃত সুধীর ভট্টাচার্য্য। স্বপন ১৯৬৮ সালে মশিয়াহাটী মাধ্যমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক, ১৯৭০ সালে নওয়াপাড়া কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক ডিগ্রি অর্জন করেন।স্বপন ভট্টাচার্য্য ছাত্রজীবনে ছাত্র ইউনিয়নের রাজনীতিতে জড়িত থাকলেও পরে আওয়ামী লীগে যোগদেন। তিনি মণিরামপুর উপজেলা চেয়ারম্যান ছিলেন। তিনি ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে যশোর-৫ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৫ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। দশম জাতীয় সংসদে তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। একাদশ জাতীয় সংসদে তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

যশোর -৬ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার।

যশোর-৬ : এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন এ আসনের বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। শাহীন চাকলাদার ২০০৪ সাল থেকে যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি ২০০৯ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন। ২০২০ সালের ২১ জানুয়ারি সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের মৃত্যুর পর যশোর-৬ শূন্য আসনটিতে ২০২০ সালের  ১৪ জুলাই   উপনির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *