আগের মতো নেই নির্বাচনী ব্যবসা

অর্থনীতি জাতীয় জীবন-যাপন ঢাকা বানিজ্য রাজধানী

নিজস্ব প্রতিবেদক : জমে উঠেছে ঢাকার দুই সিটির নির্বাচনী প্রচারণা। এ উপলক্ষে প্রচারের উপকরণ পোস্টার-লিফলেট ছাপাতে কাজের চাপ বেড়েছে ছাপাখানাগুলোতে। প্রতিদিন মাইক ভাড়াও যাচ্ছে অন্য সময়ের চেয়ে বেশি সংখ্যক। তবে, নানা যুক্তি তুলে ধরে এসব প্রতিষ্ঠানের মালিকরা বলছেন, এখন আর আগের মতো নেই নির্বাচনী ব্যবসা।
চলছে ঢাকার দুই সিটি নির্বাচনের প্রচার-প্রচারণা। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে নগরী, ভোট চেয়ে মাইকিং-এ সরগরম উত্তর ও দক্ষিণ ঢাকা। এজন্য, মাইক ভাড়ার সংখ্যা ও ভাড়ার পরিমাণও বেড়েছে অন্য সময়ের চেয়ে বেশি। তবে, নির্বাচনী প্রচারে মাইক ভাঙা ও সরঞ্জাম কেড়ে নেয়ার আতঙ্কে থাকতে হচ্ছে বলে জানালেন মাইকের ব্যবসায়ীরা।
এক ব্যবসায়ী বলেন, আশানুযায়ী ব্যবসা চলছে না। মাইকও তেমন ভাড়া হচ্ছে না। মাইক দিলে মাইক ভেঙ্গে ফেলে। রেখে দেয়। তাই ভয়ে অন্য পার্টিকে মাইক দেই না।
পোস্টার-লিফলেট ছাপাতে কাজের চাপ বেড়েছে ছাপাখানাগুলোতে। তবে, ছাপাখানার সংখ্যা বেড়ে যাওয়া ও শুধু সাদা-কালো পোস্টার করায় প্রতিযোগিতার বাজারে খুব ভালো ব্যবসা হচ্ছে না বলে জানালেন কারখানা মালিকরা।
এক ছাপাখানা মালিক বলেন, এক কালার করে দেবার কারণে প্রিন্টিং বিল কম আসছে। চার কালার হলে আয় ভালো হতো। এছাড়া কাজ ভাগ হয়ে যাওয়ায় আগের মত আর ব্যবসা নেই।
নির্বাচনী কাজের অর্ডার আসছে ছোট অংকের এবং তা অল্প সময়ের মধ্যে সরবরাহ করতে হচ্ছে বলে জানান তারা।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *