অনলাইন বিজনেস প্লাটফর্ম দরাজ ডটকম  : হট ডিলের আড়ালে কুল প্রতারণা’

Uncategorized অনিয়ম-দুর্নীতি অপরাধ ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  :  যত দিন এগোচ্ছে ততই আমাদের দেশে অনলাইন কেনাকাটার প্রবণতা ক্রমশ বাড়ছে। কারণ এর মাধ্যমে ঘড়ে বসেই নিজের পছন্দের জিনিসপত্র এক ক্লিকেই কিনে ফেলা যায়। এদিকে দেশের সবচেয়ে বড় অনলাইন মার্কেট প্লেস হচ্ছে দারাজ। অনলাইনে চোখ রাখলেই দেখা যায় পণ্যের ঝকঝকে ছবি, লোভনীয় সব অফার, দুর্দান্ত হটডিল, বিশেষ ছাড় ও পুরস্কারের ছড়াছড়ি। আর দাম? সে তো নামমাত্র। তাই চোখ বন্ধ করে আস্থা রেখে দারাজে পণ্য কিনতে হুমড়ি খেয়ে পড়ে ক্রেতারা। কিন্তু গ্রাহকদের আস্থা কতটা রাখছে দারাজ? গ্রাহকরা বলছেন, অগ্রিম মূল্য পরিশোধ করেও অর্ডারকৃত পণ্যের ডেলিভারি পাচ্ছেন না তারা।


বিজ্ঞাপন

নিম্নমানের পণ্য, বেশি দাম রাখা, ভুল পণ্য দেওয়া ও ধোঁকাবাজিসহ নানা কারণে দারাজে কেনাকাটা করে প্রতারিত হচ্ছে গ্রাহকরা। এ যেন ‘হট ডিলের আড়ালে কুল প্রতারণা’। যার প্রভাব পড়ছে দেশের অনলাইন মার্কেটিংয়ে। তাই কোনো কিছু অর্ডার করার আগে পণ্যের গুণগত মান যাচাই করে কিংবা পণ্য ভালোভাবে দেখে নেওয়ার পরামর্শ দিয়েছেন ভুক্তভোগীরা।

এদিকে তাসকিন নামে একজন ভুক্তভোগী সংবাদ মাধ্যমে  বলেন, দারাজে আমার অনেক গুলো ইমারজেন্সি প্রোডাক্ট অর্ডার দেয়া ছিলো। যেদিন প্রোডাক্ট ডেলিভারি হবে সেদিন দেখাচ্ছে অর্ডার ক্যান্সেল। আমি যে প্রোডাক্ট গুলো অর্ডার করেছি সেগুলো প্রি-পেমেন্ট ছিলো। আবার যেসব পণ্য অর্ডার করেছি তবে অগ্রিম পেমেন্টে করি নাই সে গুলো এক থেকে দেড় মাস পর এসে ক্যান্সেল হয়ে যাচ্ছে।

তিনি বলেন, আরেকটা বড় সমস্যা হলো দারাজের কাস্টমার কেয়ার বন্ধ করে দিয়েছে। এর ফলে ডিরেক্ট কমিউনিকেশনের করতে পারছি না। দেড় থেকে দুই মাস আগে যে পণ্য গুলো অর্ডার করেছিলাম সে গুলোর সব ক্যান্সেল হয়ে গেছে। আবার নতুন করে যে গুলো অর্ডার করেছি সে গুলোর সময় ও ১৫-২০দিন পার হয়ে গিয়েছে।

তাসকিন বলেন, দারাজের সাথে যোগাযোগ করা হলে তাদের মুখস্থ উত্তর দেয় সময় লাগবে। দারাজ থেকে বলা হয়, ইদের আগে চাপ ছিলো , আস্তে আস্তে সব ক্লিয়ার করে দেয়া হবে সেগুলোও দেখা গিয়েছে দেড়-দুই সপ্তাহ পার হয়ে গিয়েছে।

তিনি বলেন, দারাজের যে পণ্য আমি অর্ডার করেছি সেখানে লেখা ছিলো ১৫-৩০ দিনের মধ্যে পণ্য এসে হাতে পোঁছাবে তবে সেখানে দেখা গেছে অর্ডার করার সময় পার হয়ে গেলেও এক থেকে দেড় মাসে পন্যের কোন খবর নাই। তাসকিন বলেন, আমি দেশের বাহিরে চলে যাবো, যেসব পণ্য অর্ডার করেছি সে গুলো আমার আর কাজে লাগবে না আসলেও।

আরেক গ্রাহক সাব্বির আহমেদ সংবাদ মাধ্যমে বলেন, এক মাস হয়ে গেছে এখনো অর্ডারকৃত পণ্য পাইনি। এখন অর্ডার ক্যান্সেল করে দিয়েছে। দারাজে সরাসরি অভিযোগ জানানোর পন্থাও বন্ধ করে দেয়া হয়েছে। বন্ধ করা হয়েছে হটলাইন নম্বর। এখন শুধু দারাজ অ্যাপে চ্যাটিংয়ের মাধ্যমে টাকা ফেরত চাইলে দারাজ সে বিষয়েও সহযোগিতা করছে না।

আরেক গ্রাহক রাতুল ইসলাম সংবাদ মাধ্যমে বলেন, অনলাইন কেনাকাটায় প্রতারণা, ভুল পন্য ডেলিভারি দেয়া, গ্রাহক হয়রানি এটা নতুন কিছু না। সম্প্রতি দারাজের সার্টিফাইড সেলার থেকে পন্য ক্রয় করে প্রতারিত হয়েছি। অর্ডারকৃত পন্যের পরিবর্তে নিন্মমানের পন্য ডেলিভারি দিয়েছে। যদিও দারাজ কর্তৃপক্ষের দাবি সহজ রির্টান কিন্তু এক মাস হয়ে গেলেও আমি পন্য রিটার্ন দিয়ে টাকা ফেরত পাই নাই। দারাজ অ্যাপে চ্যাটিংয়ের মাধ্যমে অভিযোগ করলেও দারাজ সে বিষয়েও সহযোগিতা করছে না।

এসব বিষয়ে জানতে দারাজের সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও কোনো মন্তব্য মন্তব্য পাওয়া যায়নি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *