জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওয়ামী প্রেতাত্মারা, দুর্নীতিবাজরা ও বঞ্চিত সেজে পদোন্নতি নিলেন

Uncategorized অনিয়ম-দুর্নীতি অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক  : চার মাসের ব্যবধানে প্রশাসনে আরও ১৩১ জন যুগ্ম সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। গতকাল রোববার পদোন্নতি পাওয়া এসব কর্মকর্তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ওএসডি করে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। রাজনৈতিক পটপরিবর্তনে দাবি আদায়ের হিড়িক চলছে সরকারি দপ্তরে। এরই ধারাবাহিকতায় সচিবালয়েও চলছে কর্মকর্তাদের পদোন্নতি। এসব কর্মকর্তার প্রায় সবাই নিজেকে আওয়ামী লীগ আমলে ‘বঞ্চিত’ দাবি করে পদোন্নতি নিচ্ছেন। তবে তাঁদের মধ্যে অনেকেই রয়েছেন যাঁরা দুর্নীতি, কিংবা পেশাগত অসদাচরণের জন্য পদোন্নতি পাননি।


বিজ্ঞাপন

গতকাল অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের মধ্যেও শেখ হাসিনা সরকারের সাবেক তিন জেলা প্রশাসকসহ (ডিসি) দুর্নীতির অভিযোগ থাকা কয়েকজন কর্মকর্তা রয়েছেন বলে বিশ্বস্ত সুত্রে জানা গেছে।


বিজ্ঞাপন

অনুসন্ধানে জানা যায়, বঞ্চিত কর্মকর্তা সেজে পদোন্নতি বাগিয়েছেন মুকেশ চন্দ্র বিশ্বাস, যিনি হাসিনা সরকারের সময় ঠাকুরগাঁওয়ে ডিসির দায়িত্ব পালন করেছেন। ওই সময় মন্ত্রিপরিষদ বিভাগে ঘুষ গ্রহণ, কর্মচারীদের হয়রানিসহ নানা অভিযোগ দেন জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা। অভিযোগের পর গোপালগঞ্জের এই কর্মকর্তাকে ২০১৬ সালে শিক্ষা মন্ত্রণালয়ে বদলি করা হয়।

মুকেশের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি যোগদানের পর ওই কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। আর হয়রানি থেকে মুক্তি পাওয়ার একমাত্র পথ তাঁর স্ত্রী বিউটি বিশ্বাসের হাতে টাকা তুলে দেওয়া। বিষয়টি তদন্ত করে অভিযোগের সত্যতা পায় জনপ্রশাসন মন্ত্রণালয়। এরপর থেকে ৮ বছর ধরে তিনি একই মন্ত্রণালয়ে শৃঙ্খলা শাখায় আছেন। সাবেক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ক্যাশিয়ার বলেও তাঁর পরিচিতি আছে।

পাট অধিদপ্তরের পরিচালক দেওয়ান মো. আবদুস সামাদও যুগ্ম সচিব পদে পদোন্নতি পেয়েছেন। আর্থিক অনিয়মের কারণে এত দিন তিনি পদোন্নতি পাননি। ২০২২ সালে তাঁকে পদোন্নতি দিতে তৎকালীন কৃষি মন্ত্রণালয়সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও নওগাঁ-৪ আসনের সংসদ সদস্য মুহা. ইমাজউদ্দিন প্রামাণিক জনপ্রশাসন মন্ত্রণালয়ে আধা সরকারিপত্র (ডিও) দিয়েছিলেন। তাতে লিখেছিলেন,‘বিসিএস প্রশাসন ক্যাডারের ১৩তম ব্যাচের যুগ্ম সচিব দেওয়ান মো. আসুস সামাদ (৬১১৮) দক্ষ ও মেধাবী কর্মকর্তা। তিনি একজন মুক্তিযুদ্ধের পক্ষের এবং বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী কর্মকর্তা। তাঁকে অতিরিক্ত সচিব করা হলে সরকারের ভাবমূর্তি রক্ষার্থে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।’

হাসিনা সরকারের আমলে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত নোয়াখালীর ডিসি ছিলেন বদরে মুনির ফেরদৌস। তিনিও বঞ্চিতদের কাতারে শামিল হয়ে এবার পদোন্নতি পেয়েছেন। একই সময়ে মানিকগঞ্জের ডিসি ছিলেন ড. রাশিদা ফেরদৌস। তিনিও এবার পদোন্নতি বাগিয়ে অতিরিক্ত সচিব হয়েছেন। এ ছাড়া পদোন্নতি পেয়েছেন ইমামউদ্দীন কবীর, যাঁর বিরুদ্ধে পাবনার এডিএম থাকাকালে মোবাইল কোর্ট পরিচালনার সময় আর্থিক দুর্নীতির অভিযোগ ওঠে। এ সময় স্থানীয় লোকজন জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করেন। পরিস্থিতি ভয়াবহ হলে ডিসিকেই প্রত্যাহার করা হয়। তাঁকেও ফেরত আনা হয়। তাঁরা তিনজনই বিসিএস ১১তম ব্যাচের কর্মকর্তা।

গতকাল পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের নিয়ে প্রশাসনে অতিরিক্ত সচিবের সংখ্যা হলো ৫২৪ জন। যদিও অতিরিক্ত সচিবের স্থায়ী পদের সংখ্যা মাত্র দেড় শ। এর মাত্র চার মাস আগে গত ২২ এপ্রিল প্রশাসনের ১৩০ জন কর্মকর্তাকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়েছিল হাসিনা সরকার।

গত পরশু জারি হওয়া প্রজ্ঞাপন পর্যালোচনা করে দেখা গেছে, বিসিএস নবম ব্যাচ থেকে শুরু করে ১৮তম ব্যাচ পর্যন্ত মোট ১৩১ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে। এর মধ্যে নবম ব্যাচের ৩, দশম ব্যাচের ৪, ১১তম ব্যাচের ২৩, ১৩তম ব্যাচের ৩৩, ১৫তম ব্যাচের ২৩, ১৭তম ব্যাচের ৭ এবং ১৮তম ব্যাচের ৩৮ জন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *