বিজয়াদশমীতে সিঁদুর খেলায় মেতে ওঠে বিবাহিত বাঙালি হিন্দু মহিলারা

Uncategorized গ্রাম বাংলার খবর জাতীয় বিশেষ প্রতিবেদন সারাদেশ

তাপস চন্দ্র সরকার, (কুমিল্লা) :  বিজয়া দশমী মানেই মাকে বিদায় জানানোর দিন। দশমী তিথিতে দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জ্জনের মধ্যদিয়ে শেষ হয় সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজোর আনুষ্ঠানিকতা। শনিবার প্রাতঃ ৬টা ১২ মিনিট ৫০ সেকেন্ড পরে দশমী তিথি আরম্ভ। পূজোর শেষ দিনে দেবীকে মিষ্টিমুখ করিয়ে সিঁথিতে সিঁদুর ও পায়ে আলতা পরিয়ে বিদায় জানান বিবাহিত নারীরা।


বিজ্ঞাপন

তারই ধরাবাহিকতায় আজ রোববার (১৩ অক্টোবর) সারাদেশের ন্যায় কুমিল্লা মহেশাঙ্গণ ও রাজ রাজেশ্বরী কালী মাতা বাড়ীসহ জেলার ৭৪৮টি মণ্ডপে মায়ের বিদায়বেলায় স্বামীর মঙ্গল চেয়ে একে অপরকে ললাটে বা ভাগ্যস্থানে সিঁদুর পরানোর খেলায় মেতে ওঠে বিবাহিত বাঙালি হিন্দু মহিলারা।


বিজ্ঞাপন

এদিকে, কুমিল্লা জেলা ঐক্য পরিষদ নেতা টি.সি সরকার বলেন- এ বছর একসাথে দুটি তিথি পরায় নবমী ও দশমীর আনুষ্ঠানিকতাও শেষ হয় একইদিনে। দশমী পূজার পর দর্পণ বিসর্জন শেষে বেঁজে ওঠে দেবী দুর্গার বিদায়ের সুর। আশা করছি সমাজের সকল অসুর শক্তিকে বধ করে পৃথিবীতে মা বয়ে আনবে শান্তি। তিনি আরও বলেন- দুর্গাপুজো হলো অশুভের বিরুদ্ধে বিজয়ের উৎসব। প্রতি বছর বিজয়া দশমীতে দেবী দুর্গা তাঁর স্বামীর কাছে কৈলাশ পর্বতে শ্বশুর বাড়িতে ফিরে যান বলে সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *