কামাল লোহানীর মৃত্যুতে বিশিষ্ট ব্যক্তিদের শোক

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : করোনায় আক্রান্ত হয়ে শনিবার সকালে মারা গেছেন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বিশিষ্ট সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা কামাল লোহানী (৮৬)। সাংস্কৃতিক আন্দোলনের এই পুরোধা ব্যক্তির প্রয়াণে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সমাজের বিশিষ্ট ব্যক্তিরা।
এক শোক বার্তায় রাষ্ট্রপতি বলেন, ‘সাংস্কৃতিক আন্দোলনসহ বাঙালি সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে তিনি ছিলেন একজন পুরোধা ব্যক্তি।’ কামাল লোহানীর প্রয়াণের খবর জানার পর তাকে একজন ‘অসাম্প্রদায়িক চেতনার অসাধারণ যোদ্ধা’ বলে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
একুশে পদকপ্রাপ্ত এই ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করে তার রুহের মাগফেরাত কামনা করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এবং চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।
এছাড়াও গভীর শোক প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।
শোক ও দুঃখ প্রকাশ করে পৃথক বার্তা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
ডিএসসিসি মেয়র মো. আতিকুল ইসলাম শোকবার্তায় বলেছেন, কামাল লোহানীর মৃত্যুতে জাতি এক মেধাবী সন্তানকে হারালো। মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন মেয়র।
ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বলেন, সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে তার সরব পদচারণা ও কর্মযজ্ঞ এদেশের প্রতিটি মানুষকে প্রেরণা জোগাবে। তার এই মৃত্যু বাংলাদেশের রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনে এক অপূরণীয় ক্ষতি।
শোকবার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, সর্বজন শ্রদ্ধেয় কামাল লোহানী ছিলেন মুক্তিযুদ্ধের চেতনার অতন্দ্র অধিনায়ক। প্রগতিশীল চেতনার অধিকারী এই দিকপালের তিরোধানে জাতি একজন শ্রেষ্ঠ সন্তানকে হারালো।
শনিবার মন্ত্রণালয় থেকে পাঠানো বার্তায় শিক্ষামন্ত্রী বলেছেন, কামাল লোহানী ছিলেন একজন প্রকৃত অসাম্প্রদায়িক মানুষ ও প্রথিতযশা সাংবাদিক। তার মৃত্যু বাংলাদেশ এবং বুদ্ধিবৃত্তিক জগতের এক অপূরণীয় ক্ষতি।
পরিবেশ মন্ত্রী বলেন, সাংবাদিকতা ও সংস্কৃতির জগতে কামাল লোহানী একটি অবিস্মরণীয় নাম। তিনি উদীচী শিল্পীগোষ্ঠী, ছায়ানট, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বহু সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে নিবিড়ভাবে সম্পৃক্ত ছিলেন। আজীবন দেশ ও মানুষের সেবায় নিবেদিত এই মহান ব্যক্তির মৃত্যুতে দেশ এক কৃতি সন্তানকে হারালো। তার কর্মের মধ্য দিয়ে তিনি বাংলাদেশের মানুষের হৃদয়ে অনেককাল বেঁচে থাকবেন।
এছাড়াও মন্ত্রণালয় থেকে পাঠানো বার্তায় কামাল লোহানীর বিদেহী আত্মার শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।
প্রখ্যাত সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা কামাল লোহানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সম্মিলিত সামাজিক সাংস্কৃতিক পরিষদের মহাসচিব, দৈনিক সকালের সময়ের বার্তা সম্পাদক মহসীন আহমেদ স্বপন। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বলেন, সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে তার সরব পদচারণা ও কর্মযজ্ঞ এদেশের প্রতিটি মানুষকে প্রেরণা জোগাবে। তার এই মৃত্যু বাংলাদেশের রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনে এক অপূরণীয় ক্ষতি।
প্রখ্যাত সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা কামাল লোহানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি কেন্দ্রীয় কমিটির সভাপতি ও বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটি সাংগঠনিক সম্পাদক (বিভাগীয়) মো. মনিরুজ্জামান মনির।


বিজ্ঞাপন