সরব আ’লীগ বিএনপি

রাজনীতি

উপ-নির্বাচনে অংশ নিচ্ছে সব দল

আহমেদ হৃদয় : আসন্ন উপ-নির্বাচনে অংশ নিচ্ছে আওয়ামী লীগ বিএনপি সহ সবগুলো রাজনৈতিক দল। যে কারণে বাংলাদেশের দুই বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বেড়েছে নেতা-কর্মীদের আনাগোনা। এর আগে করোনার কারণে থমকে গিয়েছিল রাজনৈতিক দলগুলোর কার্যক্রম। রাজধানী স্বাভাবিক হওয়ার সাথে সাথে এসব রাজনৈতিক দলগুলোর সাংগঠনিক কর্যক্রমও শুরু হয়েছে পুরোদমে। এদিকে উপ-নির্বাচনকে ঘিরে উত্তাপ বইছে রাজনৈতিক অঙ্গনে। দেশের বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির কার্যালয়ের বর্তমান পরিস্থিতি দেখে খুব সহজেই এ দুই দলের উত্তাপ বোঝা যায়। নেতা-কর্মীদের পদচারনায় উত্তপ্ত হয়ে উঠছে দুই দলের কেন্দ্রীয় কার্যালয়। এদিকে ক্ষমতাসীন দলের বিভিন্ন পর্যায়ের কমিটি গঠন কার্যক্রম চলছে। অন্যদিকে বিএনপির অঙ্গ সংগঠনের তৃণমূলের কমিটি গঠন করা হচ্ছে। দলীয় সূত্র থেকে জানা যায়, খুব শিগগিরই মূল দলের সাংগঠনিক কার্যক্রম শুরু করবে বিএনপি। এদিকে কে ধরছেন নৌকার হাল, তা জানতে আওয়ামী লীগের ধানমন্ডীর কার্যালয়ে নেতা-কর্মীদের ভীড় ছিল প্রবল। শুধু উপ-নির্বাচনকে ঘিরেই নয়, আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ক্ষমতাসীন দলের সহযোগী সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে। সে নিয়েও পদপ্রত্যাশীরা ভিড় জমাচ্ছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে।
আওয়ামী লীগ সূত্র থেকে জানা যায়, ক্ষমতাসীন দলের সাংগঠনিক কার্যক্রম এখন সীমিত পরিসরে চলবে। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, যুুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, জাতীয় শ্রমিক লীগ, মৎস্যজীবী লীগের সম্মেলন সম্পন্ন করে সেই তালিকা দলীয় সভানেত্রীর কার্যালয়ে জমা দিতে বলা হয়েছে।
এদিকে পাঁচটি সংসদীয় আসনের উপ-নির্বাচনে পাবনা-৪, নওগাঁ-৬, ঢাকা-১৮, ঢাকা-৫ ও সিরাজগঞ্জ-১ আসনের প্রার্থীও চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সেসব এলাকায় পুরোদমে চলছে প্রচারণা। অন্যদিকে পুরোদমে সাংগঠনিক রাজনীতিতে ফিরছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সভা-সমাবেশের কার্যক্রমে স্থগিত থাকবে। তবে সভা-সমাবেশের কার্যক্রম স্থগিত থাকলেও এরই মাঝে বিএনপির মধ্যে শুরু হয়েছে সাংগঠনিক তৎপরতা। এদিকে সংবাদ সম্মেলনে নিয়মিত মুখ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর বিজভী। গুলশান কার্যালয় থেকে প্রতিনিয়ত সংবাদ সম্মেলন করছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর অন্যদিকে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে নিয়মিত সংবাদ সম্মেলন করে যাচ্ছেন অ্যাডভোকেট রুহুল কবীর রিজভী। এছাড়া দলের অন্যান্য সিনিয়র নেতারাও যুক্ত হচ্ছেন বিভিন্ন কর্মসূচিতে। আসন্ন উপ-নির্বাচনেও অংশ নিচ্ছে দলটি। আগামী ১৭ অক্টোবর ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের অনুষ্ঠিত হতে যাওয়া উপ-নির্বাচনেও প্রার্থী দিয়েছে বিএনপি। এদিকে বিএনপি সূত্র থেকে জানা যায়, সারা দেশে বিএনপির ৮১টি সাংগঠনিক কমিটি রয়েছে। এর মধ্যে ৩৪টি পূর্ণাঙ্গ কমিটি রয়েছে। ২৩টি রয়েছে আহ্বায়ক কমিটি এবং ১৬টি আংশিক রয়েছে। আর বাকি জেলাতে মেয়াদ শেষ হয়ে যাওয়া কমিটিই রয়েছে।
দলের স্থায়ী কমিটির এক সদস্য সকালের সময়কে বলেন, বিএনপি এখন আগের থেকে অনেক শক্তিশালী এবং সুসংগঠিত। আর আমরা এখন পুরোদমে রাজনীতিতে নেমেছি। তাই ক্ষমতাসীনদের কোনোভাবেই আমরা ছাড় দিতে চাই না। দেশের সব ধরনের নির্বাচনেই আমরা অংশ নিবো। এমনি এমনি ক্ষমতাসীনদের আর ছাড় দেবো না। আর আমাদের প্রার্থীরাও অনেক জনপ্রিয় এবং আত্মবিশ^াসী। তাই আমরা আর কোনো নির্বাচন থেকে দূরে থাকবো না।
বিএনপির এক ভাইস চেয়ারম্যান সকালের সময়কে বলেন, বিএনপি এখন নতুন করে দলকে ঢেলে সাজাচ্ছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারপাসন তারেক রহমানের নির্দেশে তৃণমূল থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত নতুন করে ঢেলে সাজাচ্ছে বিএনপি। অন্যদিকে দলকে আরো বেশি সুসংগঠিত করতে সব ধরণের নির্বাচনেই অংশ নিবে বিএনপি।
এদিকে ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে বিএনপির মনোনীত প্রার্থী তাদের নিজ নিজ এলাকায় ইতোমধ্যে নির্বাচনী প্রচারণা শুরু করে দিয়েছেন।


বিজ্ঞাপন