দুই প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে তথ্য অধিকার আইনে জরিমানা

আইন ও আদালত জাতীয়

নিজস্ব প্রতিবেদক : তথ্য অধিকার আইনে প্রদানযোগ্য তথ্য হওয়া স্বত্বেও আবেদনকারীর প্রার্থিত তথ্য না দেওয়ায় বরিশালের বানারীপাড়া উপজেলার বর্তমান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. মহসিন-উল-হাসান এবং সাবেক উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোছা. রুনু বেগমকে তিন হাজার করে মোট ছয় হাজার টাকা জরিমানা করেছে তথ্য কমিশন।
বৃহস্পতিবার তথ্য কমিশনে ভার্চুয়াল শুনানীশেষে এ নির্দেশ দিয়েছে তথ্য কমিশন। শুনানী করেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার জনাব সুরাইয়া বেগম এনডিসি এবং তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক।
বরিশাল জেলায় বানারীপাড়া উপজেলার মো. সিদ্দিকুর রহমান উক্ত উপজেলার ২নং ইলুহার ইউনিয়নের চল্লিশ দিনের কর্মসূচির বিভিন্ন প্রকল্পের ২০১৭/১৮ এবং ২০১৮/১৯ অর্থবছরের প্রকল্পসমূহ এবং প্রকল্পের বরাদ্দ সিপিসির নাম, মাস্টার রোল, লেবারদের তালিকা প্রভৃতি তথ্য চেয়ে তৎকালীন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোছা. রুনু বেগমের কাছে তথ্য অধিকার আইনে তথ্য প্রাপ্তির আবেদন করেন। রুনু বেগম তথ্য প্রদান না করলে আবেদনকারী পরবর্তীতে আপীল করেন। আপীল করেও তথ্য না পেয়ে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন।
উক্ত অভিযোগের বিষয়ে তথ্য কমিশনে শুনানীতে প্রমাণিত হয় সাবেক পিআইও তথ্য প্রপ্তির আবেদন রিসিভ করে দীর্ঘদিন তথ্য প্রদান করেননি। বর্তমান পিআইও যোগদান করে তথ্য প্রাপ্তির আবেদনের বিষয়টি জেনেছেন। তিনি তথ্য প্রদানযোগ্য জেনেও আবেদনকারীকে তথ্য প্রদান করেননি। শুনানী শেষে দোষী সাব্যস্ত হওয়ায় তথ্য অধিকার আইনে উভয়কে তিন হাজার করে মোট ছয় হাজার টাকা জরিমানা করা হয় এবং আগামী ০৭ দিনের মধ্যে আবেদনকারীর চাহিত তথ্য প্রদানের নির্দেশ দেওয়া হয়।
তথ্য অধিকার আইনে তথ্য কমিশনে বৃহস্পতিবার ৮টি অভিযোগের শুনানীশেষে ৮টি অভিযোগেরই নিষ্পত্তি করা হয়।


বিজ্ঞাপন