জীবন ও সাফল্য

অন্যান্য সাহিত্য

মোস্তাফিজুর রহমান : প্রভাতের মৃদু হিলেম হাওয়া আর সোনালী সূর্যের আভা সকলের দেহাবয়বকে আকর্ষণ করেনা। নিশিতে নিরবিচ্ছিন্ন ঘুমের আচ্ছন্নতা যাদের দেহের ক্লান্তি কাটিয়ে ইচ্ছাশক্তির উপর কায়িক প্রভাবে উদ্দুদ্ধ করে , তারাই কেবল প্রভাত স্নান,প্রভাত হাওয়া এবং আভার সাথে আলিঙ্গন করার সুযোগ পায়।


বিজ্ঞাপন

অধ্যবসায়ের পূর্বশর্ত হলো নিয়মানুবর্তীতা। জীবনের প্রতিটি ধাপে রয়েছে শৃঙ্খলার সুনিপুণ কারুকাজ। প্রযোজ্যক্ষেত্রে যথাসময়ে ইচ্ছাশক্তির চুলচেরা কারুকাজের ফলাফলই জীবনের সফলতা বলে বিবেচিত। প্রচুর বিত্তবৈভবের নিশানা মানেই সফলতা নয়। জীবনের চক্রাকার ছকে সাজানো প্রতিটি ইভেন্টের সাথে নিজের সম্পৃক্ততা ও নির্যাসের প্রকৃত স্বাদ পাওয়ার নামই সফলতা।

সীমিত সামর্থ্যের যুক্তিযুক্ত ও প্রযোজ্য ব্যবহারের মাধ্যমে জীবনমানের ধাপ পাল্টে নেওয়া সম্ভব, যদি সংশ্লিষ্ট বিষয়ে প্রকৃত মনোযোগ ও নিয়মানুবর্তিতা বজায় রাখা যায়। জীবনকে খুব ছোট করে দেখার সুযোগ নেই। এত মিথ্যাচার, স্নায়ুযুদ্ধ, অধিকার হরন ও চাওয়া পাওয়ার হিসেব কিন্তু এই জীবনকে ঘিরেই। সুতরাং যার জন্য এত চাতুর্যময় অবলম্বন, তাকে ঘিরেই প্রাপ্তি আর প্রশান্তির কম্বিনেশনটা থাকা উচিত।

আপনার যতটুকু সামর্থ্য আছে, সেটার মধ্যেই সীমাহীন সুখ ও প্রাচুর্য লুকিয়ে আছে, প্রয়োজন শুধু দৃশ্যমাণ করা। অন্যের বিলাসবহুল জীবনব্যবস্থা ও প্রাচুর্য যাকে তদ্রুপ হতে আকর্ষিত করে, তাদের জীবনের হিসেব সর্বদাই অপরিপূর্ণ ও আগোছালো অর্থাৎ নিত্য সুখের সন্ধানী হিসেবে প্রকৃত স্বত্ত্বের বিলীন হয়।

পরশ্রীকাতরতা জীবনে পঙ্গুত্বকে আহবান করে। সুপ্ত মেধাশক্তিকে জাগিয়ে তোলার ইচ্ছাশক্তির অংকুর প্রসারিত হয়না। ইচ্ছাশক্তি যেখানে অপ্রতুল, সফলতাও সেখানে অদৃশ্যমাণ। প্রচেষ্টায় মগ্ন থেকে জীবন যখন যা উপহার দেয়, সেটা নিয়ে তুষ্ট থাকার নামই সফলতা। কোকিলের সুমিষ্ট ডাকের নিত্য রিহার্সেল কাকের কন্ঠের স্বকীয়তা হারায় বিধায় কথিত চতুর কাক কোকিলের ডিমকে নিজ ডিম মনে করে তাপাদাহের মাধ্যমে অন্যের বাচ্চা ফুটিয়ে তুললেও পালক গজালে ছানাগুলো কোকিলের কাছেই ছুটে যায়।

আসলেই জীবন উপভোগের বিষয়, ফারাক শুধু রুচিবোধ ও বিবেচনাশক্তিতে। ক্ষুদ্রক্ষুদ্র সামর্থ্যের মধ্যেও সীমাহীন সুখ ও সাফল্য লুকিয়ে আছে। সফল মানুষ হতে চাইলে নিজের প্রতি সম্মানবোধ ও অটুট আস্থা নিয়ে সততার চাদরে আবৃত্ত হয়ে লক্ষ্যে পৌছানোর আন্তরিক প্রজ্ঞা থাকতে হয়। আমার জীবনের লাটাই আমার বিবেচনায় পরিচালিত হলে বিবেকের রেসপন্স যথার্থই ফলপ্রসূ হয় বলে প্রতীয়মান। সুতরাং সময় ও সুযোগের সমন্বিত প্রয়াসে যে সাফল্য ধরা দেয়, সেটা নিয়েই নিজকে সফল ভাবুন, ঈর্ষা ও হিংসাত্মক মনোভাব আপনা থেকেই বিদায় নিবে।