দুদক এনফোর্সমেন্ট ইউনিট অভিযান

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : হবিগঞ্জে সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, হবিগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ কামরুজ্জামান -এর নেতৃত্বে বৃ্হস্পতিবার এ অভিযান পরিচালিত হয়। সরেজমিন অভিযানে দুদক এনফোর্সমেন্ট টিম অভিযোগস্থল ও সংশ্লিষ্ট রাস্তা পরিদর্শন করে। টিম জানতে পারে, নিম্নমানের নির্মাণের বিষয়ে এলাকাবাসীর অভিযোগের পর নির্মাণাধীন রাস্তার কিছু অংশের নমুনা যাচাইয়ের জন্য এলইজিডি কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন চাওয়া হয়েছে। দুদক টিম উক্ত প্রতিবেদন সংগ্রহ প্রক্রিয়া শুরু করে। প্রতিবেদন প্রাপ্তিসাপেক্ষে অভিযোগের বিষয়ে কমিশনে রিপোর্ট দাখিল করবে অভিযান পরিচালনাকারী টিম।


বিজ্ঞাপন

কুড়িগ্রামের উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়ন পরিষদের ইউ.পি চেয়ারম্যানের বিরুদ্ধে এলজিএসপি-৩ প্রকল্পের অর্থ কাজ না করে উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগে রংপুর জেলা কার্যালয় হতে অপর একটি অভিযান চলমান রয়েছে।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৬ জেলা প্রশাসক বরাবর দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।

ঠাকুরগাঁয়ে নদী পুনঃখননে অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক এনফোর্সমেন্ট ইউনিটে অভিযোগ আসে, ঠাকুরগাঁয়ে ৪টি নদীতে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক চলমান প্রকল্পে নদী যথাযথভাবে খনন না করে সরকারি টাকা আত্মসাৎ করা হয়েছে। যার ফলে শুকনো মৌসুমে নদীতে পানি হ্রাস পাচ্ছে। তৎপ্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, দিনাজপুর জেলা কার্যালয়ের উপসহকারী পরিচালক জনাব মোহাম্মদ জিন্নাতুল ইসলামের নেতৃত্বে গঠিত একটি টিম আজ ঠাকুরগাঁওয়ে এ অভিযান পরিচালনা করে। সরেজমিন অভিযানে দুদক টিম অভিযোগ সংশ্লিষ্ট ৪টি নদীর খনন কাজ খতিয়ে দেখে। প্রাথমিক পর্যালোচনায় পুনঃখনন প্রক্রিয়ায় বেশ কিছু অনিয়মের প্রমাণ পায় দুদক টিম। বিস্তারিত যাচাইয়ের উদ্দেশ্যে অভিযান পরিচালনাকারী টিম উল্লিখিত প্রকল্প সংক্রান্ত নথিপত্র সংগ্রহ করে।

৪০ দিনের কর্মসূচি প্রকল্পে রাস্তা মেরামতের কাজে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে পাবনা জেলা কার্যালয় হতে ২৯-১২-২০২০ খ্রি: অপর একটি অভিযান পরিচালিত হয়েছে। অভিযানকালে দুদক টিম পাবনা সদরের চরতারাপুর ইউনিয়ন পরিষদ কর্তৃক ৪০ দিনের কর্মসৃজন প্রকল্পের অধীন রাস্তা মেরামতের কাজ খতিয়ে দেখে। এছাড়া প্রকল্পের সাথে জড়িত শ্রমজীবীদের মজুরির টাকা যথাযথভাবে বিতরণ করা হয়েছে কিনা তা যাচাইয়ের জন্য অগ্রণী ব্যাংক লিমিটেড, দুবলিয়া শাখা, পাবনা হতে তথ্য সংগ্রহ করে দুদক এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৭টি দপ্তরে এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।