জাপানের সঙ্গে হচ্ছে বড় অঙ্কের ঋণচুক্তি

অর্থনীতি আন্তর্জাতিক এইমাত্র জাতীয়

নিজস্ব প্রতিবেদক : বন্ধুপ্রতীম জাপানের সঙ্গে এবার বড় অংকের ঋণচুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। চারদিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে যাওয়ার পর, টোকিওতে এই চুক্তি সই হওয়ার কথা হয়েছে। এবারের সফরে দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকসহ, আওয়ামী লীগের সংবর্ধনা ও জাপানের সম্প্রচার মাধ্যম নিক্কেই আয়োজিত ফিউচার অব এশিয়া শীর্ষক কনফারেন্সে যোগ দেয়ার কথা রয়েছে শেখ হাসিনার।
এদিকে, এই সফরের মধ্য দিয়ে জাপান বাংলাদেশ সরাসরি বিমান চলাচলের মত ইস্যুর সমাধান হবে বলেও প্রত্যাশা প্রবাসী বাংলাদেশীদের।
টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর মঙ্গলবার প্রথমবারের মতো জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চারদিনের সফরে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সাথে বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী টোকিওর ব্যবসায়িক নেতৃবৃন্দের সাথেও বৈঠক করবেন। এছাড়া তিনি অংশগ্রহণ করবেন জাপানের গণমাধ্যম নিক্কেই আয়োজিত এশিয়ার অন্যতম বড় আন্তর্জাতিক কনফারেন্স ‘ফিউচার অফ এশিয়া ২০১৯ এ।
দেশটিতে বসবাসরত প্রায় দশ লাখ বাংলাদেশি আশা করেন শিক্ষার্থীসহ দক্ষ বাংলাদেশি জনগোষ্ঠীর জাপানে কাজের সুযোগ সৃষ্টিতে রাষ্ট্রীয় উদ্যোগ জরুরী।
প্রধানমন্ত্রীর এ সফরে জাপান আওয়ামী লীগের পক্ষ থেকে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সব আয়োজন শেষ হয়েছে জানিয়ে নেতারা বলছেন, জাপান বাংলাদেশ সরাসরি ফ্লাইট চালুর প্রয়োজনীয়তা তুলে ধরবেন তারা।
এই সফরে অনুষ্ঠিতব্য ফিউচার অফ এশিয়া কনফারেন্সে এশিয়ার উত্থান ও সম্ভাবনার ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেখানে অংশ মালয়েশিয়া ও কম্বোডিয়ার প্রধানমন্ত্রী এবং ফিলিপাইনের প্রেসিডেন্ট।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *