তরুণ প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তি চর্চায় আগ্রহী করতে হবে : পুলিশ কমিশনার বিএমপি

বরিশাল

নিজস্ব প্রতিনিধি : বৃহস্পতিবার ১১ই মার্চ ২০২১খ্রিঃ সকাল ১১ ঘটিকায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর সহযোগীতায় জেলা প্রশাসন বরিশাল এর আয়োজনে বরিশাল সার্কিট হাউজের সম্মেলন কক্ষে বরিশাল জেলা পর্যায়ে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ- ২০২১ এর বিজ্ঞান মেলা, বিজ্ঞান বিষয়ক সেমিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে একথা বলেন পুলিশ কমিশনার বিএমপি মোঃ শাহাবুদ্দিন খান, বিপিএম-বার মহোদয়।


বিজ্ঞাপন

এ-সময় তিনি বলেন, বিজ্ঞান চর্চা ও বিজ্ঞানের বিষয়গুলোকে দেশের আনাচে-কানাচে, সর্বত্র ছড়িয়ে দেওয়ার জন্য, বিজ্ঞানের বিষয়ে তরুণ প্রজন্মের আগ্রহ অনুপ্রেরণা ও উৎসাহ সৃষ্টির জন্য, চিন্তাশক্তির উন্মেষ ঘটিয়ে নিত্যনতুন ইনোভেশনের জন্য এ ধরনের অনুষ্ঠান আয়োজন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এসময় তিনি প্রযুক্তির অপব্যবহার রোধে সচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে বলেন, প্রযুক্তির অপব্যবহার করে বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশেও বিভিন্ন ধরনের সাইবার ক্রাইম সংগঠিত হচ্ছে । প্রযুক্তির অপব্যবহার করে শিশু-কিশোররা সাইবার অপরাধ সহ নানান ধরনের ধরনের অপরাধ সংগঠিত করে থাকে।

এসময় তিনি শিশু-কিশোরদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কর্তৃক বরিশাল মহানগরীর প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনের মাধ্যমে ছাত্র, শিক্ষক ও অভিভাবক দের সাথে মতবিনিময়ের কথা তুলে ধরার পাশাপাশি প্রযুক্তির অপব্যবহার রোধে শিশু-কিশোরদের শিক্ষা-সংস্কৃতি, খেলাধুলা, ধর্মীয় মূল্যবোধ, নৈতিকতা ও জ্ঞান-বিজ্ঞান চর্চার জন্য অভিভাবক ও শিক্ষকদের আরো বেশি দায়িত্বশীল ভূমিকা পালন করার আহবান জানান।

উল্লেখ্য যে, দুটো ক্যাটাগরিতে (ছোট-বড়) বিজ্ঞান মেলায় অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন আমন্ত্রিত অতিথিগন।

এ-সময় জেলা প্রশাসনের পক্ষ থেকে মাননীয় পুলিশ কমিশনার বিএমপি মোঃ শাহাবুদ্দিন খান, বিপিএম-বার মহোদয়ের হাতে সম্মাননা স্মারক (ক্রেস্ট) তুলে দেন সভার সম্মানিত প্রধান অতিথি বিভাগীয় কমিশনার বরিশাল মোঃ সাইফুল হাসান বাদল।

এ-সময় আরো উপস্থিত ছিলেন, প্রধান অতিথি মোঃ সাইফুল হাসান বাদল বিভাগীয় কমিশনার বরিশাল, প্রফেসর মোঃ আব্বাস উদ্দিন খান অধ্যক্ষ সরকারি বরিশাল কলেজ, মোঃ রাফি উদ্দিন, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র বরিশাল। মোঃ আনোয়ার হোসেন, জেলা শিক্ষা অফিসার বরিশাল। মোঃ শহিদুল ইসলাম, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক বরিশাল, রাহাত হোসেন ফয়সাল সহকারি অধ্যাপক বরিশাল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ, অংশগ্রহণকারী শিক্ষার্থী, এলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগন।