ভূমি সংস্কার বোর্ড’র চেয়ারম্যান হলেন সিলেটের এহছানে এলাহী

জাতীয় সিলেট

শাহ ইসমাইল, সিলেট ব্যুরো : সিলেটের কানাইঘাটের মো. এহছানে এলাহী সচিব হিসাবে পদোন্নতি পেয়ে বাংলাদেশ ভূমি সংস্কার বোর্ড এর চেয়ারম্যান হিসাবে পদায়ন পেয়েছেন। কানাইঘাট উপজেলা থেকে প্রথম সচিব হওয়ার গৌরব অর্জন করেছেন মো. এহছানে এলাহী।


বিজ্ঞাপন

 

রাষ্ট্রপতির আদেশক্রমে বৃহস্পতিবার (২৪ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার স্বাক্ষরিত এক আদেশে তাঁকে সচিব হিসাবে পদোন্নতি দেওয়া হয়। সচিব পদমর্যাদার (গ্রেড-১) কর্মকর্তা থেকে পদোন্নতি পেয়ে সচিব হয়েছেন মো: এহছানে এলাহী (খোকন)। পদোন্নতির পর তাঁকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) চেয়ারম্যান পদ থেকে বাংলাদেশ ভূমি সংস্কার বোর্ড এর চেয়ারম্যান হিসেবে পদায়ন করা হয়েছে।

 

প্রসঙ্গত, এহছানে এলাহী সিলেটের কানাইঘাটের কৃতি সন্তান। তাঁর বাড়ি উপজেলার ঝিংগাবাড়ি ইউনিয়নের তিনচটি গ্রামে।

 

বর্ণাঢ্য জীবনের অধিকারী এ কর্মকর্তা এহছানে এলাহী ১৯৯১ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে (দশম বিসিএস) সহকারী কমিশনার ও ৩য় শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে নীলফামারী জেলায় প্রথম যোগদানের পর সেখানে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৪ সালে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে নীলফামারী সদরে দায়িত্ব¡ পালন করে ১৯৯৫ সালে সহকারী সচিব হিসেবে পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমইডি’তে যোগদান করেন।

 

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে সহকারী সচিব হিসেবে ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তৎকালীন জাতীয় সংসদের স্পীকার মরহুম হুমায়ুন রশিদ চৌধুরীর তত্ত্বাবধানে ডেলিগেশন শাখার দায়িত্বে¡ থেকে আইপিইউ ও সিপিএ’র যাবতীয় কাজসহ সকল প্রটোকল ব্যবস্থাপনা দেখেন।

 

পরবর্তীতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের সচিবের পিএস হিসেবে দায়িত্ব¡ পালন করেন। ২০০৬-২০০৮ সাল উপজেলা নির্বাহী অফিসার, নারায়ণগঞ্জ সদর উপজেলার দায়িত্ব¡ পালন করেন। ২০০৮-২০১৩ সাল পর্যন্ত অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), জেলা প্রশাসকের কার্যালয় চট্টগ্রামে দায়িত্ব¡ পালন করেন। অতিরিক্ত জেলা প্রশাসক থাকা অবস্থায় উপ-সচিব হিসেবে পদোন্নতি পান। ২০১৩ সালের শেষের দিকে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের ‘চীফ এস্টেট অফিসার’ হিসেবে দায়িত্ব¡ পালন করে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীনে ‘বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্টের’ পরিচালক হিসেবে কিছুদিন কাজ করেন।

 

তারপর ২০১৩ সালের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত রাজউকের সচিব ও পরিচালক (প্রশাসন) হিসেবে দায়িত্ব¡ পালন শেষ করে ২০১৪ সালের জানুয়ারি মাসে গাইবান্ধা জেলার জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন।

 

জেলা প্রশাসক থাকা অবস্থায় বাংলাদেশ সরকারের যুগ্মসচিব হিসেবে পদোন্নতি পান এবং পূর্ণ দেড় বছর জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন শেষ করে ১ জুলাই ২০১৫ সালে বাংলাদেশ সরকারের যুগ্মসচিব হিসেবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে যোগদান করেন।

এরপর ২০১৮ সালের ২৯ আগস্ট বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি পেয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব¡ পালন করেন। পরবর্তীতে ২০ জানুয়ারি ২০২১ইং তাঁকে সচিব পদমর্যাদায় (গ্রেড-১) পদোন্নতি দিয়ে বাংলাদেশ রসায়ন শিল্প কর্পোরেশন (বিসিআইসি) এর চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়।

সর্বশেষ বৃহস্পতিবার মোঃ এহছানে এলাহীকে সচিব হিসাবে পদোন্নতি দিয়ে বাংলাদেশ ভূমি সংস্কার বোর্ড এর চেয়ারম্যান হিসাবে পদায়ন করা হয়েছে।