শিশুয়া বাঘমারা ঝারকাটা ব্রীজটি হুমকির মুখে!

সারাদেশ

মোস্তাফিজুর রহমান,সরিষাবাড়ী : জামালপুর জেলার সরিষাবাড়ীর সাতপোয়া ইউনিয়নের বাঘমারা এবং শিশুয়া গ্রামের মধ্য দিয়ে ঝারকাটা নদী প্রবাহিত হয়েছে। ২০০৬ সালে ঝারকাটা নদীর উপর স্হানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্বাবধানে ১৮০ মিটার দীর্ঘ সেতুটি নির্মিত হয়েছিল। এক বছর আগে সেতুর পশ্চিমের ভূগর্ভস্থ অংশটি তার নিচু অংশ থেকে ভেঙে পড়েছিল। যার কারণে সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলা এবং জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার সাথে যোগাযোগ সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন ছিল।


বিজ্ঞাপন

ব্রীজটি ব্যবহার করে প্রতিদিন ৫০ টি গ্রামের প্রায় ৫০০০০ মানুষ চলাচল করে। গত বছর ঈদ উল আজহার সময় বন্যার পানির কারণে ভূমিধসের সময় সেতুটি ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছিল।সরিষাবাড়ী উপজেলা প্রকৌশলী’র কার্যালয় থেকে জানা যায়, সেতুটি সংস্কারের জন্য গত বছর ৮ লক্ষ টাকা জরুরী ভিত্তিতে বরাদ্ধ করা হয়। বরাদ্দকৃত টাকা দিয়ে বালির বস্তা ও কাঠের খুটি দিয়ে কোন রকমে চলাচল করার জন্যে মেরামত করা হয়েছিল।এবৎসর ভারী বৃষ্টির কারণে আবারও ব্রীজের নিচের অংশটুকু ধসে পড়েছে। বন্যার সময় ব্রীজটি নদী গর্ভে বিলীন হতে পারে। স্থানীয়দের প্রত্যাশা এই সেতুটি স্থায়ীভাবে সংস্কার করা না হলে আমরা দুর্ভোগে পড়ব।সুতরাং দ্রুত সময়ের মধ্যে সংস্কার করার জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন স্হানীয়রা।
এ বিষয়ে মুঠোফোনে কথা হলে সরিষাবাড়ী উপজেলা প্রকৌশলী রকিব হাসান জানান,আমরা এস্টিমেট তৈরী করে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি। দু এক দিনের মধ্যে প্রয়োজনীয় বরাদ্দ পেয়ে যাব এবং প্রয়োজনীয় ব্যবস্হা নিচ্ছি। জরুরী ভিত্তিতে ব্যবস্হা নিব যাতে লোকজনের দুর্ভোগ না হয়।