এডিস নিধনে গা ঝাড়া দিন: মোশারফ করিম

রাজধানী

নিজস্ব প্রতিবেদক : ডেঙ্গুর বাহক এডিস মশা নিধনে সকলে মিলে এক সাথে কাজ করার আহ্বান জানিয়ে অভিনেতা মোশারফ করিম বলেন, শহরটা আতিক ভাইয়ের একার না, শহরটা আমাদের সকলের। এই যে আমাদের শব্দটি এই শব্দটিকে অধিকাংশ সময় অনুভব করতে পারি না। আমরা সারাক্ষণ অনুভব করি শুধু আমার।
তিনি বলেন, আমি ভালো আছি, আমার এতটুক হলেই চলে, আমার মধ্যে যখন আমি সীমাবদ্ধ করে ফেলি তখন আমি আমার দেশকে ভুলে যাই, দেশের প্রতি ভালোবাসার কথাটা মনে থাকে না বা আস্তে আস্তে ভেতরে মরে যায়। আমরা আমি থেকে আমরা হতে চাই। অনেকের মধ্যেই কম বেশি অভ্যাস আছে যে একটা গা ছাড়া দিয়ে থাকা। আপনার নিজের জন্য, এই শহরের জন্য, এই শহরের মানুষের জন্য এডিস নিধনে গা ছাড়া ভাবে না থেকে গা ঝাড়া দিন।
বুধবার মোহাম্মদপুর তাজমহল রোডে ঢাকা উত্তর সিটি করপোরেশন আয়োজিত এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের লক্ষ্যে মশক নিধনে চিরুনী অভিযান ও জনসচেতনতামূল কার্যক্রমে অংশ গ্রহণ করে তিনি একথা বলেন।
এর আগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম অনুষ্ঠানের উদ্বোধন করেন।
এ সময় মোশারফ করিম বলেন, বিষয়টা খুব বেশি কষ্টের কিছু না। নারকেলের খোসা, ভাঙা কমোড, পুরনো টায়ার যে জিনিসগুলো মূলত আমরা ব্যবহার করি না কিন্তু পানি জমে যে জায়গাগুলোতে মশার জন্মস্থান এবং বাসস্থন। আমাদের অনুরোধ এই সকল জিনিসপত্র বের করে দিন আমাদের পরিচ্ছন্নকর্মী পরিস্কার করবে, বের করে নিয়ে যাবে।
তিনি বলেন, তিন দিনে একদিন জমা পানি ফেলি দেই। এই ক্যাম্পেইনের সাথে যদি সবাই যুক্ত হই, আমরা যদি সবাই এক থাকি, আমরা যদি শহরটাকে ভালবাসি, আমাকে এবং আমার পরিবারকে ভালবাসি, সকলে যদি সকলকে ভালবাসি তাহলে সকলকে এই আহ্বানে সাড়া দেয়া উচিত। এটা আপনার ভালোর জন্য বলা হচ্ছে, সকলের ভালোর জন্য বলা হচ্ছে। দয়া করে কথাগুলো শুনে গা ছাড়া ভাবে না থেকে গা ঝাড়া দিন।
মোশারফ করিম বলেন, আসলে ডেঙ্গু তো বছরের পর বছর আমাদের জন্য একটি বড় সমস্যা। আমরা এখন এরইমধ্যে করোনায় ভালো ঝামেলায় আছি। তারপরও ক্যাম্পেইনে বের হওয়ার প্রধান কারণই হচ্ছে সচেতনতা তৈরি করা। ডেঙ্গু বিমুক্ত করার চিন্তা থেকে এখানে আসা। বিষয়টা কষ্টের ব্যাপার না। বিষয়টা আপনার ও আপনার পরিবারের নিরাপত্তার জন্য করা। যেই জায়গায় পানি জমে থাকতে পারে সেখান থেকে মশার প্রাদুর্ভাব হবে।
পরে মোহাম্মদপুর এলাকায় বিভিন্ন রাস্তা ঘুরে ঘুরে ক্যাম্পেইন করেন মেয়র ও অন্যান্যরা। এসময় বাসার ছাদে অব্যহৃত জিনিস নিচে ফেলে দেয়ার পাশাপাশি তিন দিনে একদিন জমা পানি ফেলে দিন স্লোগান দেওয়া হয়। একই সাথে ডেঙ্গু নিধনে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান মেয়র।
এসময় উপস্থিত ছিলেন, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, ২৯ নং ওয়ার্ড কাউন্সিলর মো. সলিমউল্লাহ সলু, শাহিন আক্তার সাথী, ৩০ নং ওয়ার্ড কাউন্সিলর আবুল কাশেম, ৩১ নং ওয়ার্ড কাউন্সিলর মো. শরিফুল ইসলাম সেন্টু, ৩২ নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম, ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর আসিফ আহমেদ প্রমুখ।


বিজ্ঞাপন