হাসেম ফুডসে আগুনে পোড়া ২৪ লাশ হস্তান্তর

জাতীয়

নিজস্ব প্রতিনিধি : নারায়ণগঞ্জে হাসেম ফুড কারখানায় আগুনে পুড়ে মৃতদের ২৪ লাশ বুধবার স্বজনদের কাছে হস্তান্তর করা হচ্ছে ।
বুধবার ৪ আগস্ট সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে উপস্থিত থেকে লাশ গ্রহণের জন্য স্বজনদের মোবাইলফোনে অবহিত করা হয়েছে বলে জানান মামলার তদন্তকারী সংস্থা সিআইডি।


বিজ্ঞাপন

সিআইডি নারায়ণগঞ্জ অফিসের সহকারী পুলিশ সুপার হারুন অর রশীদ জানান, ৪৮টি লাশের মধ্যে ডিএনএ নমুনা পরীক্ষায় প্রোফাইল ম্যাচিং হয়েছে ৪৫ জনের।

অপর তিনজনের ডিএনএ প্রোফাইল ম্যাচিংয়ের কাজ চলছে।
বুধবার ৪ আগস্ট সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গ থেকে নিহতদের স্বজনদের কাছে ৪৮ জনের মধ্যে ২৪ জনের লাশ হস্তান্তর করা হবে। মর্গ থেকে লাশ গ্রহণের জন্য নিহতের পরিবারের স্বজনদেরকে ফোনে উপস্থিত থাকার জন্য বলা হয়েছে।

পর্যায়ক্রমে অন্য লাশগুলো হস্তান্তর করা হবে বলে জানান তিনি। এ তথ্য মামলার তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের একটি সুত্রের।

যাদের লাশ হস্তান্তর করা হবে তাদের
নাম, পরিচয়, ঠিকানা যথাক্রমে,
১. নুসরাত জাহান টুকটুকি হাসানুজ্জামান সরকারের ছেলে গাইবান্ধা, ২. মিতু আক্তার বেলাল হোসেনের মেয়ে নারায়ণগঞ্জ (রূপগঞ্জ), ৩.ফিরোজা(৩৬) জায়েদ মিয়ার স্ত্রী , ৪ হিমা আক্তার কবির মিয়ার মেয়ে নেত্রকোনা, ৫.তাকিয়া আক্তার আজমত আলীর মেয়ে ,, (খালিয়াঝুড়ি) ৬.মোহাম্মদ আলী শাহাদাৎ খানের ছেলে পাবনার (সুজানগর) ৭.নাজমা খাতুন নয়ন মিয়ার মেয়ে বগুড়া জেলার সারিয়াকান্দি, ৮. ইশরাত জাহান আব্দুল মান্নানের মেয়ে হবিগঞ্জ (লাখাই) ৯.রাকিব হোসেন(১৫) কবির হোসেনের ছেলে ভোলা (চরফ্যাশন) ১০. রিয়া আক্তার (৩০) জসিম উদ্দিনের মেয়ে নরসিংদী (শিবপুর) ১১.নাজমা বেগম (৩৫) ঢাকা (ডেমরা) ১২.রিপন মিয়া (১৮) লিলি বেগমের ছেলে গাজীপুর (জয়দেবপুর) ১৩.মো. আয়াত হোসেন (১৯) এনায়েত হোসেনের ছেলে নোয়াখালী ১৪. রাশেদ (২৫) আবুল কাশেমের ছেলে (হাতিয়া) ১৫. তারেক জিয়া (১৫) আবুল বাশারের ছেলে, ১৬.নাঈম ইসলাম , তাহের উদ্দিনের ছেলে (করিমগঞ্জ) কিশোরগঞ্জ ১৭. সাগরিকা সায়লা, স্বপন মিয়ার মেয়ে ১৮.জাহানারা (৩৮) খোকন মিয়ার স্ত্রী, ১৯. ফারজানা (১৪) ঝর্না আক্তারের মেয়ে ,২০.ফাতেমা আক্তার (১৫) মো. সুজন মিয়ার মেয়ে, ২১.খাদেজা আক্তার (১৬) কাইউম মিয়ার মেয়ে, কিশোরগঞ্জ (সদর) ২২.শাহানা আক্তার (১৮) নিজাম উদ্দিনের মেয়ে ২৩.শাহানা আক্তার (৪৪) মাহতাব উদ্দিনের স্ত্রী ২৪.মো. মুন্না (১৬) গিয়াস উদ্দিনের ছেলে

এ বিষয়ে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ্ সাংবাদিকদের জানান, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ২৪ জনের পরিবারের কাছে লাশ হস্তান্তর করবে সিআইডি।

হস্তান্তরের সময় লাশ দাফনের জন্য সরকারিভাবে আর্থিক সহায়তা প্রদান করা হবে। এরপর টানা তিন দিন ধরে বাকি লাশগুলো হস্তান্তর করা হবে বলে জানান তিনি।

গত ৮ জুলাই নারায়ণগঞ্জের রূপগঞ্জের কর্ণগোপ এলাকায় সজীব গ্রুপের মালিকানাধীন হাসেম ফুড কারখানায় আগুনে পুড়ে ৫১ জনের মৃত্যু হয়।

ঢাকা ও নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট ৪৮ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ঘটনা তদন্তে জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করে। নাগরিক সমাজের পক্ষ থেকেও আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়।